মায়ানমারে পাওয়া বিশেষ একটি অস্ত্র নিয়ে ভারত সুইডেনের মধ্যে কূটনৈতিক টানাপোড়ন

Uncategorized আন্তর্জাতিক

কুটনৈতিক প্রতিবেদক ঃ সম্প্রতি মায়ানমারের সরকারি বাহিনী এবং কারেন স্টেটে বিদ্রোহী বাহিনী KNLA (Cobra force) মধ্যে সংঘর্ষের জেরে বিদ্রোহীরা সরকারী বাহিনীর বেশ কিছু সরন্জাম দখলে নিয়েছে। দখলে নেওয়া বিভিন্ন সমরাস্ত্রের মধ্যে রয়েছে সুইডেনের তৈরী অত্যাধুনিক Carl Gustaf M3 এন্টি ট্যাংক রকেট। কিন্তু মায়ানমারের হাতে কি করে এই অস্ত্র এলো তা নিয়ে তৈরী হয়েছে ধোঁয়াশা।

মায়ানমারের উপর ইউরোপীয় ইউনিয়নের অস্ত্র নিষেধাজ্ঞা চলছে গত ২৮ বছর ধরে। তাই মায়ানমারের পক্ষে ইউরোপ থেকে কোন ধরণের সমরাস্ত্র ক্রয় করা কোনদিও সম্ভব হয়নি। বিশেষ করে সুইডেন মায়ানমারে অস্ত্র নিষেধাজ্ঞার ব্যাপারে শুরু থেকেই কঠিন ভূমিকা রেখে আসছিল।

তাহলে সুইডেনের তৈরি কার্ল গোস্তাভ কি করে মায়ানমারে পৌছালো?দক্ষিণ এশিয়াতে সুইডেনের এই এন্টি ট্যাংক মিসাইল গুলোর একমাত্র ব্যবহারকারী দেশ ভারত। তাই এটা বুঝার বাকি থাকে না যে, ভারতই গোপনে আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞা এড়িয়ে মায়ানমারকে অস্ত্র সহযোগিতা দিচ্ছে। এর প্রেক্ষিতে ভারতের কাছে জবাবদিহিতা চেয়েছে সুইডেন।

সুইডেনের ট্রেড মিনিস্টার Ewa Bjorling সরাসরি সেদেশের পার্লামেন্টে বিষয়টি উত্থাপন করেছেন এবং ভারতকে এর যথোপযুক্ত জবাব দিতে বলেছেন।

পার্লামেন্ট অধিবেশনে তিনি জানিয়েছেন যে, Agency for Non-Proliferation and Export Controls এর কর্মকর্তারা প্রাথমিক তদন্তে নিশ্চিত হয়েছে যে মায়ানমার আর্মির হাতে থাকা কার্ল গোস্তাভ গুলো ভারত থেকেই সরবরাহ করা হয়েছে।


বিজ্ঞাপন