প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৬ সালের পরেও বাংলাদেশের জন্য অগ্রাধিকারমূলক বাণিজ্য শর্ত চান

Uncategorized জাতীয়

কুটনৈতিক প্রতিবেদক ঃ গত বছর, বাংলাদেশ ২০২৬ সালে “স্বল্পোন্নত দেশের” (LDC) মর্যাদা থেকে “উন্নয়নশীল দেশে” যাওয়ার জন্য জাতিসংঘের স্বীকৃতি পেয়েছে, যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সময়সীমার বাইরে OECD দেশগুলির কাছ থেকে বর্ধিত সহায়তার জন্য অনুরোধ করছেন।

“আমরা জাতিসংঘের প্রক্রিয়ার মাধ্যমে আমাদের বন্ধুদের এবং অংশীদারদেরকে ২০২৬ সালের পরেও বর্ধিত সময়ের জন্য বাংলাদেশে অগ্রাধিকারমূলক সুবিধা বাড়ানোর বিষয়ে বিবেচনা করার জন্য আহ্বান জানিয়েছি,” প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ মে, ২০২২-এ নিক্কেই এর ফিউচার অফ এশিয়া সম্মেলনের একটি পূর্বনির্ধারিত বক্তৃতায় বলেছিলেন।

“আমরা গভীরভাবে প্রশংসা করব যদি জাপান এবং অন্যান্য OECD দেশগুলি ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের সর্বোচ্চ লক্ষ্য অর্জনে আমাদের সহায়তা করতে অন্তত ২০২৯ সাল পর্যন্ত এটি করে।”

বাংলাদেশ, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি, ২০১৮ সালে এলডিসি-র উপরে যাওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করেছে।

দেশটি বেশ কয়েকটি দেশের সাথে মুক্ত-বাণিজ্য চুক্তির সন্ধান করছে এবং “জাপান সহ অন্যান্য দেশের সাথে এফটিএ এবং [সিইপিএ] ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (সিইপিএ) নিয়ে আলোচনার জন্য উন্মুক্ত।”

এই বছর, Nikkei এর ফ্ল্যাগশিপ বার্ষিক সম্মেলনের থিম “একটি বিভক্ত বিশ্বে এশিয়ার ভূমিকাকে পুনঃসংজ্ঞায়িত করা।” বার্ষিক ইভেন্টটি ২৬ মে, ২০২২-এ খোলা হয়েছিল।


বিজ্ঞাপন