নৌবাহিনী প্রধান কর্তৃক চট্টগ্রামে জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২২’ এর শুভ উদ্বোধন

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ রবিবার ৫ জুন, ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২২’ সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী ঢাকা, চট্টগ্রাম, খুলনা, মোংলা ও কাপ্তাইসহ দেশের সকল নৌ ঘাঁটি, উপকূলীয় স্থাপনা এবং এলাকাসমূহে বৃক্ষরোপণ কর্মসূচী গ্রহণ করছে।

এ উপলক্ষে রবিবার ৫ জুন, নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল চট্টগ্রামস্থ বানৌজা ঈসাখান নাবিক প্রশিক্ষণ কেন্দ্রের সম্মুখে একটি গাছের চারা রোপণ করে এ কর্মসূচীর উদ্বোধন করেন।

সেইসাথে ঢাকা, খুলনা, মোংলা ও কাপ্তাইসহ সকল নৌ ঘাঁটিতে একযোগে এ কর্মসূচীর উদ্ভোধন করা হয়। পরে বৃক্ষরোপণ কর্মসূচীর সাফল্য কামনা করে মোনাজাত করা হয়।

এ সময় অন্যান্যের মধ্যে নৌ সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, চট্টগ্রাম নৌঅঞ্চলের আঞ্চলিক কমান্ডার এবং উর্দ্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধনের পর নৌবাহিনী প্রধান বর্তমান সরকার গৃহীত পদক্ষেপসমূহ সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে সর্বস্তরের নৌসদস্যদের এগিয়ে আসার আহবান জানান।

এছাড়াও তিনি উপকূলীয় অঞ্চলে অধিকহারে বৃক্ষরোপণের মাধ্যমে প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা ও পরিবেশের ভারসাম্য রক্ষার উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ার প্রত্যয়ে ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’-এই প্রতিপাদ্যে পালিত হচ্ছে ‘জাতীয়

বৃক্ষরোপণ অভিযান-২০২২’। এ বছর উক্ত কর্মসূচী পালনের অংশ হিসেবে মাসব্যাপী বিভিন্ন নৌ ঘাঁটি, উপকূলীয় স্থাপনা এবং এলাকাসমূহে বিভিন্ন ফলজ, বনজ ও ভেষজ চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ অভিযান কর্মসূচী পালন করছে বাংলাদেশ নৌবাহিনী।


বিজ্ঞাপন