প্রতি ১০দিনে ৬টি টিবি-২ ড্রোন তৈরীতে সক্ষম তুরস্ক

Uncategorized আন্তর্জাতিক

সামরিক বিশ্লেষক ঃ বর্তমানে তুরস্কের প্রথম সারির ড্রোন এভিয়েশন ম্যানুফ্যাকচারিং কোম্পানি হচ্ছে ‘বায়কার’। সাম্প্রতিক সময়ে ‘বায়কার’ কোম্পানির জেনারেল ম্যানেজার হালুক বায়রাক্তার ঘোষণা দিয়েছেন যে, তার কোম্পানির টিবি-২ (SİHA) কমব্যাট ড্রোন (ইউসিএভি) প্রডাকশন ক্যাপাসিটি প্রতি মাসে ২০টি তে উন্নীত করা হয়েছে।

‘বায়কার’ কোম্পানি তাদের প্রডাকশন প্লান্টে প্রতি ১০ দিনে ৬টি করে টিবি-২ (SİHA) লাইট কমব্যাট ড্রোন (ইউসিএভি) ম্যানুফ্যাকচারিং করে। বিগত ৩ বছর থেকে প্রতিষ্ঠানটি এখনো পর্যন্ত মোট ২২টি দেশে টিবি-২ কমব্যাট ড্রোন এবং ৪টি দেশে বায়রাক্তার ‘আকেনসি’ কমব্যাট ড্রোন (ইউসিএভি) রপ্তানির চুক্তি সম্পন্ন করেছে। তাদের রপ্তানির তালিকা রয়েছে বাংলাদেশও।

তাছাড়া চলতি ২০২২ সালে বায়কার কোম্পানির নতুন ম্যানুফ্যাকচারিং প্লান্ট স্থাপনের জন্য নতুন করে ৬০০ মিলিয়ন তুর্কী লিরা বিনিয়োগ করা হচ্ছে।

যেখানে নতুন এই ফ্যাসিলিটি প্লান্টে প্রতি বছর ৪৬টি টিবি-২ ড্রোন, ৩৭টি কমিউনিকেশন সিস্টেম, ৫৫টি এভিয়নিক্স সিস্টেম, ৩৭টি গ্রাউন্ড স্টেশন সিস্টেম, ২৪টি এডভান্স ‘আকেনসি’ কমব্যাট ড্রোন এবং ৩৬টি অন্যান্য ছোট আকারের সার্ভেলেন্স এণ্ড রিকর্নিসেন্স ড্রোন (ইউএভি) উৎপাদন করবে প্রতিষ্ঠানটি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *