“দুদক মিডিয়া এ্যাওয়ার্ড – ২০২০ ও ২০২১” প্রদানের নিমিত্ত অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদন আহ্বান

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক ঃ দুর্নীতি দমন কমিশন দুর্নীতি সংক্রান্ত অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতাকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১৩ সাল থেকে “দুদক মিডিয়া এ্যাওয়ার্ড” প্রবর্তন করেছে। এরই ধারাবাহিকতায় দুর্নীতি প্রতিরোধে সহায়ক ভূমিকা পালনের জন্য সংশ্লিষ্ট সংবাদকর্মীদের উৎসাহিত করার লক্ষ্যে দুর্নীতি দমন কমিশন “দুদক মিডিয়া এ্যাওয়ার্ড-২০২০ ও ২০২১” প্রদানের নিমিত্ত আগ্রহীদের নিকট থেকে আবেদন আহ্বান করছে।

পুরস্কার প্রদানের ক্ষেত্রে বিবেচ্য বিষয়সমূহ গুলো যথাক্রমে উল্লেখ করা গেলো,
যে সকল প্রতবিদেন দুর্নীতরি অপরাধ উদঘাটনরে বিষয়ে কমশিনরে অনুসন্ধান-তদন্তে সঠিক ও বস্তুনষ্ঠি ভূমিকা
পালন করছে।
দুর্নীত প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করেছে এরূপ সৃজনশীল বিজ্ঞাপন, টিভি কার্টুন, জিঙ্গলে ও টিভি
প্রচারণা।
নতুন উপায় উদ্ভাবনী প্রতিবেদন যা দুর্নীতি বিস্তাররোধে সহায়ক ভূমিকা পালন করেছে।
প্রতিবেদনের “মৌলকিতা”, ভাষা, সমসাময়িক প্রাসঙ্গিকতা, উপস্থাপন কাঠামো ও ছবি/গ্রাফিক্সের ব্যবহার।

প্রতিবেদন জমা দেওয়ার নিয়মাবলী যথাক্রমে উল্লেখ করা গেলো,
জাতীয় ও স্থানীয় পর্যায়ে প্রকাশিত বাংলা/ইংরেজি দৈনিক সংবাদপত্র, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক সাময়িকী ও অনলাইনে এবং বাংলাদেশ বেতার ও অন্যান্য বেসরকারি বেতার, বিটিভি ও দেশীয় মালিকানাধীন বেসরকারি টিভি চ্যানেলসমূহে দুর্নীতি সংক্রান্ত ও দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল প্রতিবেদনসমূহ প্রচার অথবা প্রকাশের পর প্রতিবেদককে নিজ নাম, যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বরসহ ডাকযোগে অথবা সরাসরি প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে প্রতিবেদনের চার কপি স্ক্রীপ্ট এবং ইলেক্ট্রনিক্স মিডিয়ার ক্ষেত্রে চার কপি স্ক্রীপ্টসহ সিডি কমিশনের E-mail: pr.acc.hq@gmail.com অথবা জনসংযোগ কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, সেগুনবাগিচা, ঢাকা- ১০০০ (arifsadeq@gmail.com) -এর নিকট আগামী ০৪/১০/২০২২ তারিখের মধ্যে অফিস
সময়ে জমা দিতে হবে।

১ জানুয়ারি, ২০২০ হতে ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত সময়ে প্রকাশিত বা প্রচারিত প্রতিবেদন “দুদক মিডিয়া এ্যাওয়ার্ড, ২০২০” ও ১ জানুয়ারি, ২০২১ হতে ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত সময়ে প্রকাশিত বা প্রচারিত প্রতিবেদন “দুদক মিডিয়া অ্যাওয়ার্ড, ২০২১” এর জন্য বিবেচিত হবে। তবে সিরিজ প্রতিবেদনের ক্ষেত্রে পূর্ববর্তী বছরে কিছু অংশ প্রকাশিত বা প্রচারিত হলে সে অংশসহ প্রতিবেদন জমা দেয়া যাবে।

খামের উপরে “দুদক মিডিয়া এ্যাওয়ার্ড, ২০২০” ও “দুদক মিডিয়া এ্যাওয়ার্ড, ২০২১” উল্লেখ করতে হবে।

“দুদক মিডিয়া এ্যাওয়ার্ড” প্রদানের নিমিত্ত প্রত্যেক বছরের জন্য ইলেকট্রিক্স মিডিয়ার জন্য ১ম, ২য় ও ৩য় এবং প্রিন্ট
মিডিয়ার জন্য ১ম, ২য় ও ৩য় বিজয়ী নির্বাচন করা হবে। বিজয়ীর সংখ্যা হ্রাস/বৃদ্ধি করার ক্ষমতা কমিশন সংরক্ষণ করেন।

সিরিজ প্রতিবেদন ব্যতিত একজন সাংবাদিকের একাধিক প্রতিবেদন গ্রহণযোগ্য হবেনা।
প্রতিযোগি প্রতিবেদককে প্রতিবেদনের সাথে এক কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি ও জীবন বৃত্তান্ত জমা দিতে হবে।

প্রতিযোগিকে এ মর্মে লিখিত অঙ্গীকার প্রদান করতে হবে যে, তার বা তার পরিবারের (বাবা, মা, সহোদর ভাই-বোন) কোন সদস্যের নামে কোন দুর্নীতির মামলা বা আইনগত প্রক্রিয়া চলমান নেই বা কখনও অভিযুক্ত হননি।

প্রতিযোগিতার জন্য সংবাদপত্র/সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনের মূলকপি সম্পাদক/সিইও কর্তৃক সত্যায়িত হতে হবে।

পুরস্কার ও সম্মানী হিসেবে ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া উভয় ক্ষেত্রে ১ম, ২য় ও ৩য় পুরস্কার যথাক্রমে ৫০,০০০ ৪০,০০০ ও ৩০,০০০ টাকা। এছাড়া প্রত্যেককে ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে এবং সাংবাদিকতা, গবেষণা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতালব্ধ স্বনামখ্যাত ব্যক্তিবর্গ নিয়ে ৩ (তিন) সদস্য বিশিষ্ট বিচারক প্যানেলর মাধ্যমে পুরস্কার বিজয়ী নির্বাচন করা হবে।


Leave a Reply

Your email address will not be published.