বাংলাদেশী সেনা সদস্য নিহত হওয়ায় শোক প্রকাশ জাতিসংঘ মহাসচিবের

Uncategorized অন্যান্য

কুটনৈতিক বিশ্লেষক ঃ আফ্রিকার প্রজাতন্ত্রে তিনজন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে জাতিসংঘ মহাসচিব ও।তিনি বলেছেন, মধ্য আফ্রিকার প্রজাতন্ত্রে বিস্ফোরণে তিনজন বাংলাদেশি শান্তিরক্ষীর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। একজন শান্তিরক্ষী আহত হয়ে সংকটজনক অবস্থায় রয়েছেন। মহাসচিব নিহত শান্তিরক্ষীদের পরিবার এবং বাংলাদেশ সরকারের কাছে গভীর শোক প্রকাশ করেছেন।

মহাসচিব বলেন, জাতিসংঘ শান্তিরক্ষীদের টার্গেট করে হামলা আন্তর্জাতিক আইনে যুদ্ধাপরাধ হিসাবে গণ্য হতে পারে। তিনি মধ্য আফ্রিকার কর্তৃপক্ষকে অপরাধীদের চিহ্নিত করার জন্য সব প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এতে করে অপরাধীদের দ্রুত বিচারের মুখোমুখি করা সম্ভব হবে। মহাসচিব রাত্রিকালে বিমান চালানার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য মধ্য আফ্রিকার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেছেন, আফ্রিকানদের বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞার কারণে শান্তিরক্ষীদের নিরাপত্তার ওপর নেতিবাচক প্রভাব পড়ে। শান্তিরক্ষীরা জাতীয় কর্তৃপক্ষকে সমর্থন দিতে প্রতিদিন উল্লেখযোগ্য পরিমাণ ঝুঁকি নিয়ে থাকেন। মহাসচিব মধ্য আফ্রিকার প্রজাতন্ত্রের সরকারের প্রতি তার সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন।

উল্লেখ্য আফ্রিকায় রাত্রি বেলায় ফ্লায়িং নিষিদ্ধ। যার কারণে আমাদের ৩ শান্তিরক্ষী বিষ্ফোরণের পর আহত অবস্থায় হেলিকপ্টার সহায়তা পাননি, যার কারণে বাই রোডে তাদের ১৪৪ কিঃমি দুর্গম পথ পাড়ি দিতে হয়েছে। এতে অতিরিক্ত রক্তক্ষরণে তিনজন শান্তিরক্ষী মারা যান।

জাতিসংঘ মিশন প্রক্রিয়া খুবই জটিল নিয়মের মধ্য দিয়ে যায়। যার কারণে শান্তিরক্ষীরা আক্রান্ত না হওয়া পর্যন্ত আক্রমণ করতে পারেননা। এ ধরণের আরো অনেক কিছু কঠোর নিয়মের কারণে এসব ঝুকিপূর্ণ মিশন পরিচালনা দুঃসাধ্য হয়ে ওঠছে। অনেকটা হাত পা বেঁধে পিঠে অস্ত্র ঝুলিয়ে একজন সৈন্যকে যুদ্ধক্ষেত্রে নামিয়ে দেয়ার মত।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *