সামরিক কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি বাংলাদেশের

Uncategorized অন্যান্য

সামরিক বিশ্লেষক ঃ বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজের একটি প্রতিনিধি দল বাংলাদেশ নৌবাহিনীর জন্যে যুগোপযোগী কিছু নে়ভাল প্লাটফর্ম নিয়ে আলোচনা করতে বর্তমানে নেদারল্যান্ডসে রয়েছেন। প্রতিনিধি দলটি মুলত নেদারল্যান্ডসের মেরিটাইম ইন্জিনিয়ারিং কোম্পানি Royal IHC এর কার্যক্রম পরিদর্শন করছেন।

এই কোম্পানিটি বিভিন্ন অক্সিলিয়ারি ভেসেল, মাইন কাউন্টার মেজারস ভেসেল, সাবমেরিন রেসকিউ সিস্টেম এবং পেট্রোল ভেসেল তৈরী করে। এছাড়াও এই কোম্পানিটি যুদ্ধজাহাজ তৈরীতে প্রযুক্তিগত জ্ঞান, ফ্রিগেট তৈরীর স্টিল প্যাকেজও সরবরাহ করে।

এছাড়া বাংলাদেশ সশস্ত্র বাহিনীর আরেকটি প্রতিনিধি দল সম্প্রতি ফিলিপাইন সফর শেষ করেছে। পারষ্পরিক সামরিক সম্পর্ক বৃদ্ধি সহ দ্বিপাক্ষিক প্রশিক্ষণ এবং প্রযুক্তিগত সহায়তা ছিল মুখ্য বিষয়। অন্যদিকে লেফটেন্যান্ট জেনারেল আকবর হোসাইন এবং মেজর জেনারেল পাশা হাবিব উদ্দিন এর এর সাথে ২১ জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়ার কলেজের কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কন্নয়নে স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্ট এন্ড মিলিটারি এড্যুকেশন নিয়ে আলোচনায় অংশ নিয়েছেন।
পাশাপাশি অস্ট্রেলিয়ার সিকিউরিটি কলেজের কর্মকর্তাদের সাথে একটি বৈঠকে অংশ নিয়েছেন আমাদের NDC এর উচ্চপদস্থ কর্মকর্তারা। দ্বিপাক্ষিক সামরিক সম্পর্কন্নোয়নই এই সফরের আলোচ্য বিষয়। সর্বশেষ বর্তমানে শ্রীলঙ্কা সফরে আছে NDC এর আরেকটি প্রতিনিধি দল।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *