প্রশিক্ষিত ও দক্ষ নাবিক গড়ে তুলতে আরো দুটি ডিইপিটিসি, তিনটি মেরিন একাডেমী এবং একটি এন এম আই প্রতিষ্ঠা করা হবে— নৌপরিবহন প্রতিমন্ত্রী

Uncategorized অন্যান্য



নারায়ণগঞ্জ প্রতিনিধি ঃ রবিবার ২৩ অক্টোবর, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, বঙ্গবন্ধুর নির্দেশিত পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। প্রশিক্ষিত ও দক্ষ নাবিক বা কর্মি বাহিনী গড়ে তোলার জন‍্য নতুন নতুন ডিইপিটিসি, মেরিন একাডেমী এবং ন‍্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউট (এন এম আই) গড়ে তুলছেন। কুড়িগ্রাম ও গাইবান্ধায় আরো দুটি ডিইপিটিসি গড়ে তোলা হবে।

বর্তমানে নারায়ণগঞ্জ, বরিশাল ও মাদারীপুরে ডিইপিটিসি রয়েছে। সমুদ্রগামী জাহাজের রেটিং তৈরির জন‍্য চট্টগ্রামে একটি এন এম আই ছিল। আওয়ামী লীগ সরকারের সময়ে মাদারীপুরে একটি এন এম আই হয়েছে। কুড়িগ্রামে একটি এন এম আই প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে।

বঙ্গবন্ধু ১৯৭২ সালে চট্টগামে মেরিন একাডেমী পুন:প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধুকে হত‍্যার পর কোন সরকার নৌ সেক্টরের উন্নয়নে কাজ করে নাই। তারা শুধু লোভনীয় প্রস্তাব দিয়েছে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বঙ্গবন্ধুর পথ অনুসরন করে নতুন চারটি মেরিন একাডেমী প্রতিষ্ঠা করেছেন। আরো তিনটি মেরিন একাডেমী প্রতিষ্ঠা করা হবে।
প্রতিমন্ত্রী রবিবার নারায়ণগঞ্জের সোনাকান্দায় ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্র (ডিইপিটিসি) নারায়ণগঞ্জের সুবর্ণজয়ন্তী ও সাবেক ক‍্যাডেটদের পুনর্মিলনী-২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডিইপিটিসি’র অধ‍্যক্ষ ক‍্যাপ্টেন মো: শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন বিআইডব্লিউটিসির চেয়ারম‍্যান আহমদ শামীম আল রাজী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম‍্যান কমডোর গোলাম সাদেক, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর মো: নিজামুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আজিজুল হক খান, অতিরিক্ত পুলিশ সুপার শেখ বেল্লাল হোসেন, সুবর্ণজয়ন্তী ও সাবেক ক‍্যাডেটদের পুনর্মিলনী উদযাপন অনুষ্ঠানের আহবায়ক ফিরোজ কায়সার আজিজ।
প্রতিমন্ত্রী বলেন, যুদ্ধবিধ্বস্থ বাংলাদেশের পুনর্গঠনে বঙ্গবন্ধু কাজ শুরু করেছিলেন।

দেশ কি কাঠামোর ওপর দাঁড়িয়ে থাকবে সেলক্ষ‍্যে ১৫০টির ওপর আইন তৈরি করেছিলেন। বঙ্গবন্ধুর তৈরি সমুদ্র সীমা আইনের মাধ‍্যমে শেখ হাসিনা সমুদ্রসীমা জয় করেন। সমুদ্র পথ অবারিত করেন। বঙ্গবন্ধুকে হত‍্যার পর হত‍্যাকারিরা অনেক স্বপ্ন দেখিয়েছেন। কোন স্বপ্ন পূরণ হয় নাই। কর্মসংস্থান হয়নি।

দারিদ্রতা দূর হয়নি। দারিদ্রতা দূর করার নামে একশ্রেনীর লোক এনজিও খুলে নিজেরা বড়লোক হয়েছে। দারিদ্রতা দূর করতে পারেনি। তারা ব‍্যাংক তৈরি করেছে, নোবেল পুরস্কার পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৪ বছরে দেশকে শুধু সম্ভাবনার দ্বারপ্রান্তে নয়; বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় উপণীত করেছেন। চ্ট্টগ্রাম বন্দরের পরিধি বাড়িয়েছেন।

মাতারবাড়ীতে গভীর সমুদ্র বন্দর নির্মিত হচ্ছে এবং দক্ষিণাঞ্চলে পায়রা বন্দর নির্মাণ করেছেন। তিনি বলেন, উত্তারঞ্চলের মঙ্গা এখন যাদুঘরে চলে গেছে। অর্থনীতির ক‍্যাপাসিটি কোথায় চলে গেছে। সৈয়দপুর বিমান বন্দর থেকে ১৮টি বিমান যাতায়াত করে। প্রাচ‍্যের ডান্ডি বলে খ‍্যাত নারায়ণগঞ্জ আবার জাগরিত হয়ে গেছে। খানপুরে আধুনিক নদীবন্দর নির্মিত হচ্ছে। নৌ সেক্টরের উন্নয়নে সবধরনের পদক্ষেপ নেয়া হবে। দেশের ১৬ কোটি মানুষ বোঝা নয়; তারা দেশের সম্পদ। এ সম্পদকে দক্ষ করে গড়ে তুলতে পারলে সোনার বাংলাদেশ পৃথিবীতে নেতৃত্ব দিবে।
প্রতিমন্ত্রী ডিইপিটিসি’র সুবর্ণজয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠান উদ্বোধন, ক‍্যাডেটদের কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *