দাঁড়াস সাপ লেজ দিয়ে মারলে পা পঁচে যায় কেন ?

Uncategorized অন্যান্য


আজকের দেশ ডেস্ক ঃ সাপ দেখলেই বেশিরভাগ মানুষের স্বভাব তা মেরে ফেলা। তবে সব যে বিষধর নয় তা মানুষ বোঝেই না। ফলত সাপ দেখামাত্রই তাকে হত্যার জন্য ছুটে যায় মানুষ। এমনি এই বিষহীন সাপ দাঁড়াস।

নির্বিষ এই সাপটি প্রকৃতির জন্য এবং বিশেষ করে কৃষির জন্য উপকারি।এর ইংরেজি নাম Rat snake ,বাংলায় দাঁড়াস !তবে অঞ্চলভেদে দারাজ ,ড্যামনা ,ধামিন বিভিন্ন নামে ডাকা হয়। এই দাঁড়াস সাপ নিয়ে কুসংস্কারের শেষ নেই মানুষের । এই নিয়ে দুটি কথা বলছি

গরুর বাট থেকে দুধ চুরি করা : বিশেষ করে গ্রামের দিকে অনেকে দাবি করেন নাকি নিজে চোখে দেখেছেন, সাপ গরুর পা পেঁচিয়ে গরুর বাটে মুখ লাগিয়ে দুধ খাচ্ছে ! আসলে,এরা তো স্তন্যপায়ী নয় যে মায়ের দুধ খেয়ে বড়ো হয়েছে এবং দুধ দেখলেই খেতে চাইবে । এরা হলো সরীসৃপ ! জন্মের পর থেকেই পোকামাকড় ব্যাঙ শিকার করে খায় । তাছাড়া এরা ল্যাকটজ ইনটলারেন্ট অর্থাৎ দুধ হজম করতে পারে না

আচ্ছা তাহলে গরুর পা পেঁচিয়ে ধরে কেন ?

অনেক সময় সাপ ইঁদুরের খোঁজে গোয়াল ঘরে ঢুকে পরে তা দেখে গরু ভয় পেয়ে লাফালাফি করে এবং সেই দেখে সাপও ভয় পেয়ে পা জড়িয়ে ধরতে পারে । আচ্ছা , নাগপঞ্চমীতে দেখলাম যে সাপ বাটি থেকে দুধ পান করছে ! তাহলে সেটা কি ?

প্রথমেই বলেছি সাপ দুধ খায় না । সাপুরেরা নাগ পঞ্চমীর একসপ্তাহ বা তার বেশি সময় ধরে সাপকে জল খেতে দেন না ফলে সাপ তৃষ্ণার্ত হয়ে পরে।

নাগ পঞ্চমীতে সাপ বের করে সামনে দুধের বাটি ধরা হয় তৃষ্ণার্ত সাপ তৃষ্ণা মেটাতে সেই দুধ পান করে নেয় !সে সময় দুধের বদলে কোকোকলা রাখলেও সাপ তৃষ্ণার জন্য খেতে বাধ্য হবে। দাঁড়াস সাপের লেজে বিষাক্ত কাঁটা আছে তাই লেজ দিয়ে মারলে পা পঁচে যায় :

প্রথমেই বলি পৃথিবীতে এমন কোনো সাপ নেই যার লেজে বিষাক্ত কাঁটা আছে । যারা বিষধর সাপ তাদেরও মুখে বিষ থলিতে বিষ থাকে । দাঁড়াস সম্পূর্ণ নির্বিষ আর লেজেও কোনো কাঁটা নেই ।

এগুলো ভ্রান্ত ধারণা ছাড়া কিছুই নয়। এই পা পঁচে যাওয়ার গুজব টা আমি আমার দিদার কাছ থেকে শুনেছি !আমার দিদাও তার দিদার কাছ থেকে শুনেছে !কেউই দেখিনি তবে বিশ্বাস করি এটা একটা নির্ভেজাল কুসংস্কার!

আচ্ছা,দাঁড়াস যদি কামড়ে দেয় তাহলে কি করবো ?

ব্লেডে কেটে গেলে যা যা করেন তাই তাই করুন । ডেটল লাগিয়ে ক্ষতস্থান পরিষ্কার করুন আর ব্লেডে কেটে গেলে অথবা পায়ে পেরেক ফুঁটে গেলে আমরা যে টিটেনাস ইনজেকশন নিই যাতে ইনফেকশন না হয়! সেই ইনজেকশন নিন !যতই হোক, সাপেরা তো আর দাঁত মাজে না !
(কালেক্টেড)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *