চোখের চিকিৎসায় পুনাকের ফ্রি মেডিকেল ক্যাম্প চালু

Uncategorized সাস্থ্য


নিজস্ব প্রতিবেদক ঃ বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এবং স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) যৌথ উদ্যোগে চক্ষু চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে।

শনিবার ২৬ নভেম্বর, দিনব্যাপী রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ ফ্রি মেডিকেল ক্যাম্পে পুলিশ সদস্য ও তাদের পরিবারের সদস্যদের বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও লেন্সসহ ছানি অপারেশন সংক্রান্ত সেবা প্রদান করা হয়।

দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন ডাস’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক লায়ন ডা. মোঃ শাহীন রেজা চৌধুরী। অনুষ্ঠানে পুনাক সাধারণ সম্পাদিকা নাসিম আমিন অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে পুনাক সভানেত্রী বলেন, চোখ হচ্ছে মানব জীবনের অমূল্য সম্পদ। সৃষ্টিকর্তা আমাদের অনেক অঙ্গ-প্রতঙ্গ দিয়েছেন, তার মধ্যে চোখ হচ্ছে গুরুত্বপূর্ণ অঙ্গ।

কিন্তু অজ্ঞতা, অসাবধানতাবশত সময়মতো চিকিৎসা না করানোর কারণে আমরা এ অমূল্য সম্পদ হারিয়ে ফেলি। তাই এক্ষেত্রে আমাদের আরও সচেতনতা হতে হবে। তিনি বলেন, প্রতি বছর অন্তত একবার চোখের ডাক্তার দেখানো প্রয়োজন।

তিনি বলেন, চোখের চিকিৎসা নিয়ে ডাস বাংলাদেশের অনেক জায়গায় কাজ করছে। পুনাক ডাসের সাথে চোখের চিকিৎসায় এ উদ্যোগ গ্রহণ করেছে। আমরা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে তা ছড়িয়ে দিতে চাই। তিনি এক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান।

পুনাক সভানেত্রী বলেন, পুনাক নিজস্ব কার্যক্রমের বাইরে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে ‌নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। ভবিষ্যতে এ ধরনের আরও কল্যাণমুখী উদ্যোগ গ্রহণ করা হবে।

পুনাকের স্বাস্থ্য সম্পাদিকা ডা. প্রথমা রহমান ও দপ্তর সম্পাদিকা রোকসানা পারভীন এবং তাদের টিম এ অনুষ্ঠান আয়োজনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছেন।

ফ্রি মেডিকেল ক্যাম্পে ১০ জন চিকিৎসক ২৫০ জনেরও অধিক রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা প্রদান করেন।


Leave a Reply

Your email address will not be published.