বাংলাদেশসহ পাঁচ দেশের জন্য নতুন নিময় চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়

Uncategorized আন্তর্জাতিক


আন্তর্জাতিক ডেস্ক ঃ ওমরা পালনের ক্ষেত্রে বাংলাদেশসহ পাঁচ দেশের জন্য নতুন নিময় চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। নতুন নিয়ম অনুযায়ী অনলাইনে ওমরা ভিসা প্রদানের ক্ষেত্রে আঙুলের ছাপ যুক্ত করার কথা বলা হয়েছে, এ খবর সৌদি আরবের গেজেটের।

যুক্তরাজ্য, তিউনেশিয়া, কুয়েত, বাংলাদেশ এবং মালয়েশিয়ার নাগরিকদের জন্য নতুন এ নিয়ম চালু করেছে সৌদি। মন্ত্রণালয় জোর দিয়ে বলছে, ওমরা পালন করা যাত্রীদের দুর্ভোগ কমাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

সৌদি আরবের যেসব বন্দর দিয়ে তারা আসছেন সেসব বন্দরে ওমরা পালনকারী যাত্রীদের দুর্ভোগ কমাতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া ওমরা পালনকারীদের ডিজিটাল সুবিধা প্রদানের লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে ওমরাহ ভিসার জন্য আঙুলের ছাপও দিতে পারবেন তারা। এর জন্য সৌদি ভিসা বায়ো নামের অ্যাপ ডাউনলোড করে ভিসার ধরন বেছে নিতে হবে।

এরপর পরিচয় যাচাই করার জন্য পাসপোর্ট স্ক্যানে চাপ দিয়ে আবেদনকারীকে অবশ্যই সামনের ক্যামেরা থেকে একটি পূর্ণ মুখের ছবি তুলতে হবে। যাতে এটি পাসপোর্টে থাকা ব্যক্তিগত ছবির সঙ্গে মেলে। শেষে ক্যামেরার মাধ্যমে ১০ আঙুলের ছাপ ইলেকট্রনিকভাবে স্ক্যান করে নিলেই নিবন্ধন সম্পন্ন হবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *