ঠাকুরগাঁও ও গাইবান্ধা জেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট কর্তৃক ৫৪,০০০ টাকা জরিমানা

Uncategorized আইন ও আদালত



নিজস্ব প্রতিবেদক ঃ খাদ্য দ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং ওজন ও পরিমাপে সঠিকতা নিশ্চিত করণের লক্ষ্যে মঙ্গলবার ২১ ডিসেম্বর বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন ( বিএসটিআই) এর বিভাগীয় অফিস রংপুর ও জেলা প্রশাসন, ঠাকুরগাঁও এর উদ্যোগে ঠাকুরগাঁও জেলার বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়।

ঠাকুরগাঁও জেলায় ভ্রাম্যমান আদালতে মেসার্স আল বাইক ফুড, বাসস্ট্যান্ড সংলগ্ন, সদর, ঠাকুরগাও এর দোকানে কেক পণ্যের গায়ে উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখসহ প্রয়োজনীয় তথ‍্যাদি না থাকায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ৩০০০ টাকা জরিমানা করা হয়। মেসার্স সুরুচি হোটেল এন্ড রেস্টুরেন্ট, বাসস্ট্যান্ড সংলগ্ন, সদর, ঠাকুরগাও এর দোকানে দই ও নিমকি পণ্যের মোড়কে পণ্যের পরিচিতি সহ অন‍্যান‍্য তথ‍্য না থাকায় ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ১,০০০ টাকা জরিমানা করা হয়। মেসার্স এনামুল হক ফিলিং স্টেশন, পুরাতন বাসস্ট্যান্ড, সদর, ঠাকুরগাঁও এর আন্ডারগ্রাউন্ড স্টোরেজ ট‍্যাংকের ক‍্যালিব্রেশন সনদ হালনাগাদ না থাকায় ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ৩২/৫২ ধারায় ২০,০০০ টাকা জরিমানা করা হয়।
মোবাইল কোর্ট পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মোঃ শামছুজ্জামান আসিফ, জেলা প্রশাসকের কার্যালয়, ঠাকুরগাও।

প্রসিকিউটর অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন মোঃ মেসবাহ-উল-হাসান, ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ আলমাস মিয়া, পরিদর্শক (মেট্রোলজি), বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর।

এছাড়াও গাইবান্ধায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর মোবাইল কোর্ট কর্তৃক ৩ টি প্রতিষ্ঠানকে ৩০,০০০ টাকা জরিমানা করা হয়।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা কালে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর মান সনদ/ছাড়পত্র রয়েছে বলে মিথ্যা তথ্য প্রদান করার অপরাধে বিএসটিআই আইন -২০১৮ এর ৩০(৩০) ধারায় মেসার্স দুলু এন্ড সন্স (পণ্য-স্কিন ক্রীম, ব্রান্ড-স্কিন শাইন, গোল্ড), পার্ক ভিউ মার্কেট, সদর, গাইবান্ধা কে ১০,০০০ টাকা জরিমানা করা হয়, আলতাব স্টোর (পণ্য- স্কিন ক্রীম, ব্রান্ড- স্কিন শাইন, গোল্ড), পার্ক ভিউ মার্কেট, সদর, গাইবান্ধা কে ১০,০০০ টাকা এবং ইজি ফুড প্রডাক্ট (পণ্য- কেক ও চানাচুর), বালাসি রোড, সদর, গাইবান্ধা কে ১০,০০০ টাকা জরিমানা সহ মোট ৩ টি মামলা দায়ের করে ৩০,০০০ টাকা জরিমানা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন মৌমিতা গুহ ইভা, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, গাইবান্ধা। প্রসিকিউটর ছিলেন মোঃ দেলোয়ার হোসেন, ফিল্ড অফিসার ( সিএম), বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের প্রধান ও উপ-পরিচালক (মেট্রোলজি) মফিজ উদ্দিন আহমেদ আজকের দেশ ডটকম কে জানান,জনস্বার্থে বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর এর এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এটি একটি চলমান প্রক্রিয়া।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *