ভূমি মন্ত্রণালয় কর্তৃক ২৮১ জন সার্ভেয়ার নিয়োগ দেওয়া হচ্ছে

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক ঃ ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগের নিয়োগযোগ্য শূন্য পদের বিপরীতে সার্ভেয়ার পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভূমি মন্ত্রণালয়।

এই নিয়োগ পরীক্ষার আওতায় সারাদেশে কালেক্টর (জেলা প্রশাসক) অফিসের ভূমি রাজস্ব (এসএ) ও ভূমি অধিগ্রহণ (এলএ) শাখা এবং উপজেলা ভূমি অফিসে ২৮১ জন সার্ভেয়ার নিয়োগ হবে।

বুধবার (১ ফেব্রুয়ারি) ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
তে বলা হয়, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী মন্ত্রণালয়ের শূন্য পদ পূরণের জন্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

এরই পরিপ্রেক্ষিতে কিছু প্রশাসনিক জটিলতা নিষ্পত্তি করে সার্ভেয়ার পদে নিয়োগের ব্যবস্থা নেওয়া হলো। শিগগিরই ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (তহশিলদার) পদে নিয়োগের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হবে।

পদোন্নতির শর্ত পূরণ করে এবং শূন্য পদ থাকা সাপেক্ষে ব্যবস্থাপনা বিভাগের সার্ভেয়ার পদ থেকে ১০ম গ্রেডের কানুনগো পদে পদোন্নতির সুযোগ রয়েছে।
নিয়োগ বিজ্ঞপ্তিতে জাতীয় বেতনস্কেলের ১৪তম গ্রেডভুক্ত (১০২০০-২৪৬৮০) সার্ভেয়ার পদে নিয়োগের জন্য শিক্ষাগত যোগ্যতার ব্যাপারে বলা হয়েছে – ‘কোনো স্বীকৃত কারিগরি শিক্ষা বোর্ডের অধীন সার্ভে ইনস্টিটিউট থেকে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, শেরপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাজশাহী, জয়পুরহাট, পাবনা, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাঁও, যশোর, ঝিনাইদহ, নড়াইল, বাগেরহাট, সাতক্ষীরা, কুষ্টিয়া, বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ – এই ৫০ জেলার প্রার্থীরা সার্ভেয়ার পদের জন্য আবেদন করতে পারবেন।
বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, কানুনগো পদে নিয়োগের ব্যাপারে মামলার নিষেধাজ্ঞা থাকায় উক্ত পদে সরাসরি নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া এখনই সম্ভব হচ্ছে না।

এছাড়া ভূমি মন্ত্রণালয়ের রাজস্ব খাতভুক্ত ব্যবস্থাপনা বিভাগ ছাড়াও সেটেলমেন্ট বিভাগেও সার্ভেয়ার পদ আছে। তারা ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের আওতায় বিভিন্ন সেটেলমেন্ট অফিসে কাজ করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *