“বইমেলা ডুবে যাক নতুন লিখার ঘ্রাণে”

Uncategorized অন্যান্য


সুনন্দা শিরিন : পাঠকপ্রিয়তায় মুগ্ধ হতে কার না ভালো লাগে। আমিও তার ব্যাতিক্রম নই। পাঠক যদি থাকে শূন্য কোঠায় তাহলে নিজের জন্য আর কতোটাইবা লিখার। চাই পাঠক, চাই প্রিয়তা। অবশ্যই সেটা আমার সৃষ্টির অর্জন দিয়ে। বই কেনায় কাউকে বাধ্য করে নয়।

বইমেলা শেষ প্রায় পনের দিন। এখনো বইমেলা নিয়ে অনেকেই কিছু না কিছু লিখছেন। কেউ খুব সন্তুষ্ট তার বই বেচে। কেউবা হতাশ। কেউবা বেস্ট সেলার হয়ে সমাজে স্থান পেতে নিজের লিখার ধরন পাল্টাতে চাচ্ছেন। কারো বা আবার বন্ধু পরিজনের প্রতি ভীষণ ক্ষোভ প্রকাশ। মেলার মাঠে ঢুকেও কেনো তার স্টল অব্দি যেয়ে তার বইটি সংগ্রহ করলেন না তাই। কেউবা বিভিন্ন গ্রুপ থেকে লিভ নিতে চাইছেন বন্ধুরা তার বইটি নেয়নি বলে। আফসোস কোনো কোনো কবি সাহিত্যিক আজও সত্যিকারের লেখক হতে পারলেন না। তারা ফেরিওয়ালাই রয়ে গেলেন।

আমার কাছে বইমেলা সবচাইতে সুন্দর জায়গা। সাহিত্যের খোলা মাঠ। গল্পের উঠোন ঘর। কবিতার সুর। যদিও কেউ কেউ এ সুরে তাল কেটেছে বলে মনে হয়েছে আমার। দর্শনার্থীদের কথা বাদই দিলাম। কিছু কবি/ সাহিত্যিক তাদের খোলা পোশাক আর অতিরিক্ত পার্লারের সাজ সজ্জায় নিজের আকর্ষণ সৃষ্টি চেষ্টা চালিয়েছেন প্রাণপনে। মনে হয়েছে পুরো পার্লার তার গায়ে মৌ মৌ করছে। আর সেই মৌয়ের গন্ধে কিছু মুখরিত হয়ে কিছু মিডিয়া ঝটপট নিয়ে নিচ্ছে তাদের সাক্ষাৎকার। তলিয়েও দেখছেন না লেখালেখির সাথে তাদের আদৌ সম্পর্ক কতোদিনের কিংবা কতোটুকু। শুধুমাত্র টাকার জোরে কিছু অসাধু আড়তদার প্রকাশককে দিয়ে বই প্রকাশ করে নিজের নামের পাশে কবি সাহিত্যিকের সিলমোহর দিচ্ছেন কিনা।

পছন্দমতো নতুন লেখকদের অবশ্যই স্বাগত জানাই নিজের সাধ্যমতো তাদের বই সংগ্রহ করে। কিন্তু তাদের কাছে বাধ্য হয়ে নয়। কারো স্টলের সামনে দাঁড়ালেই “আমার বই নেবে না?” বলেই উত্তরের অপেক্ষা না করেই টুকে দিচ্ছেন অটোগ্রাফ। আজব! জানতেও চাইলেন না বইটি নেয়ার ইচ্ছা কতোটুকু।

সম্ভবত এ কারণেই গ্রুপের কিছু পরিচিত মুখকে খুব দ্রুত সরে যেতে দেখেছি স্টল থেকে। কিংবা কেউ কেউ আসছি বলেও আর ফিরে আসেননি। ব্যাপারটা আমার কাছে হাস্যকর মনে হলেও বেচারাদের জন্য যথেষ্ট কষ্টের। আমরা অনেকেই কেনো ভাবি না বন্ধুটির নিজের সিলেকশনে কিছু বই থাকতে পারে যেগুলো তার না নিলেই নয়। চাপিয়ে দেওয়ার চেষ্টায় কেন উন্মাদ হয়ে যাই কেউ কেউ! সত্যি কি এভাবে কবি /সাহিত্যিক হওয়া যায়। হয়তো যায়। শুভকামনা সকল লেখক ও প্রকাশকদের জন্য। সুস্থ সুন্দর লিখা নিয়ে নতুন বই আসুক নতুন লেখকদের। বইমেলা ডুবে যাক নতুন লিখার ঘ্রাণে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *