সাইবার ক্রাইম ডিভিশন কর্তৃক প্রশ্নপত্র ফাঁস সংক্রান্তে মিথ্যা তথ্য প্রচার ও গুজব ছড়িয়ে অর্থ আদায়কারী চক্রের ১ সদস্য গ্রেফতার

Uncategorized আইন ও আদালত



নিজস্ব প্রতিবেদক ঃ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্তে গুজব থেকে সর্তক থাকতে সাইবার ক্রাইম ডিভিশনের পক্ষ থেকে বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে, এছাড়াও এধরণের এক চক্রের সক্রিয় ১ সদস্য কে গ্রেফতার করেছে সাইবার ক্রাইম ডিভিশনের একটি টিম।

জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস সংক্রান্তে মিথ্যা তথ্য প্রচার ও গুজব ছড়িয়ে আসছিল এক শ্রেণীর প্রতারক চক্র।

সম্প্রতি মেডিক্যালে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করা হবে বা পরীক্ষার আগে প্রশ্নপত্র সরবরাহ করা হবে মর্মে বিভিন্ন গ্রুপে কমেন্টসকারী একজন প্রতারক।

বিশেষ প্রাযুক্তিক সহায়তা ও গোপন ইন্টেলিজেন্সের মাধ্যমে প্রতারকের ব্যবহৃত ফেক ফেসবুক আইডি সনাক্ত করে রাজধানীর মিরপুর এলাকা থেকে আসামী মোঃ মিরাজ হোসেন তুহিন (২১) কে গ্রেফতার করেছে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম। তার বাড়ি পটুয়াখালী জেলার দুমকি থানায়। আসামীর নিকট থেকে একটি মোবাইল ও দুটি সিম জব্দ করা হয়েছে।
উক্ত মোবাইলে বিতর্কিত ও প্রতারণার কাজে ব্যবহৃত ফেক ফেসবুক আইডিটি উদ্ধার করা হয়েছে এবং সাহায্য প্রার্থদের নিকট থেকে বিকাশে টাকা গ্রহণের প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে।

তার বিরুদ্ধে ডিএমপি’র রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে এবং অন্যান্য আইনগত প্রক্রিয়া অব্যাহত আছে।

অভিযানে নেতৃত্ব দেয়া অতিঃ উপ-পুলিশ কমিশনার এ জে এস এম রাশেদ-উল-হাসান জানান, পাবলিক পরীক্ষা/মেডিক্যাল পরীক্ষা বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সংক্রান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কোন পোষ্ট দেখে কেউ যাতে বিভ্রান্ত না হয় এবং প্রলুব্ধ হয়ে কারও সাথে কোন প্রকার আর্থিক লেনদেন করে প্রতারিত না হয় সে বিষয়ে সকলকে সতর্ক থাকার আহবান জানান।
কেউ এ ধরণের পোষ্ট দেখলে বা প্রতারিত হলে সাথে সাথে আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তা নেয়ারও অনুরোধ করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *