লোক দেখানো………..

Uncategorized অন্যান্য


ফেরদৌসী রুবী : আমরা এমন এক পৃথিবীতে বাস করি এবং এমন মানুষ দ্বারা পরিবেষ্টিত, যাদের জীবনের মূল উদ্দেশ্যই যেন লোক দেখানো বা নিজেকে জাহির করা।
যা আজকাল এক ধরনের মানসিক ব্যাধিতে রূপ নিয়েছে।

মিথ্যেভাবে নিজেকে প্রদর্শন করা কখনো গৌরবের বিষয় নয় বরং এটা এক ধরনের প্রতারণা।
আপনি যদি আপনার কৃতিত্ব নিয়ে বড়াই করেন বা আপনার সম্পত্তির প্রশংসা করেন তবে আপনি এটাই করছেন, একটি কাগজের টুকরোতে বিবেকহীন ছবি এঁকে মানুষকে প্রশংসা করার অনুরোধ জানাচ্ছেন।

মানুষকে নিজের উত্তম চরিত্র দেখিয়ে কিংবা আপনার যা নেই তা দেখিয়ে তাদের অন্তরে নিজের মর্যাদা প্রতিষ্ঠা করার জন্য আমরা আমাদের চিন্তা প্রক্রিয়ার একটা বড় অংশকে ঢেকে ফেলি, এবং এই ঢাকা এবং নিস্তব্ধ প্রক্রিয়াগুলি আমাদের এতটাই দুর্বিষহ করে তোলে যে আমরা আমাদের কষ্টের মূল কারণ চিন্থিত করতে পারি না।
এই মারাত্মক ব্যাধি থেকে রক্ষা পাওয়ার সর্বত্তোম পন্থা হলো নিজেকে সঠিকভাবে জানা, এবং আপনি যেমন ঠিক সেভাবে নিজেকে ভালোবাসতে শেখা।

আরও গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ভিতরে সবচেয়ে সুন্দর কী আছে তা দেখানো যেমন- নম্রতা,আন্তরিকতা, নিঃস্বার্থতা, কৃতজ্ঞতা এবং যা কম সুন্দর তা লুকিয়ে রাখা।

আপনি যত বেশি মানুষকে প্রভাবিত করার চেষ্টা করবেন, ততই আপনি বিষন্ন হবেন, এবং অন্যরাও আপনার জবরদস্তিতে আপনাকে বিরক্তিকর মনে করবেন।
এই মিথ্যে প্রভাব তাদের কখনো আপনাকে ভালবাসতে উদ্বোদ্ধ করে না, বরং তারা আপনাকে একটি ছোট শিশু বা বোকা হিসাবে বিবেচনা করে।
অতএব আপনার উচিত আপনার প্রতিভা এবং শক্তির উপর কেন্দ্রীভূত হওয়া এবং সামান্য কৃতিত্ব বা অস্থায়ী লক্ষ্যকে ধাপে ধাপে আপনার শ্রেষ্ঠত্বের দীর্ঘমেয়াদী লক্ষ্যে পরিণত করা, যা অবশ্যই আপনার জন্য আরও আনন্দদায়ক হবে।

আপনি যদি কিছু না করেই কিংবা ছোট জিনিষগুলির প্রতি অন্যদের মনোযোগ আকর্ষণ করাতে চান এবং তার জন্য প্রশংসিত হতে চান তবে আপনি নিজেই নিজের উচ্চেঁ লক্ষ্য করার ক্ষমতা অস্বীকার করছেন এবং একটা ক্ষেত্র জুড়ে হয়ত ধ্বংসস্তূপের সাথে শেষ হয়ে যাবে।

তাই সবকিছু যেভাবে আছে সেভাবে মেনে নেওয়ায় পরিপূর্ণতা। এমনকি যখন আপনি শারীরিক বা মানসিকভাবে আঘাত পান, তখনও সংবেদনশীল সেই অনুভূতিগুলিকে স্বাগত জানান, দেখুন সেগুলিও কত দ্রুত রংহীন হয়ে যায়।

অতএব লোক দেখানোর মাঝে নিজের লক্ষ্য ফ্যাকাশে না করে রংতুলি হাতে নিয়ে যাত্রা হোক আপনার আত্ম-উপলদ্ধির।ধন্যবাদ।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *