নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা রপ্তানি খাতে পিছিয়ে আছি- মন্ত্রীপরিষদ সচিব

Uncategorized জাতীয়


নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের খাদ্য রপ্তানিতে যথেষ্ঠ সম্ভাবনা আছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব মো: মাহবুব হোসেন।
তিনি বলেছেন, বাইরের দেশে বাংলাদেশের খাদ্যের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা রপ্তানি খাতে পিছিয়ে আছি।

শনিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ নিরাপদ খাদ্যদ কতৃপক্ষের আয়োজিত ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তা মান ও প্রবিধানের সমন্বয়’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।
মো: মাহবুব হোসেন বলেন, সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

এ কারণে নিরাপদ খাদ্য আইন করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করছে। আমরা রপ্তানির বহুমুখি করন করতে চাই। খাদ্য রপ্তানিতে যথেষ্ঠ সম্ভাবনা আছে। বাংলাদেশের খাদ্যের ব্যাপক চাহিদাও রয়েছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা এ খাতে পিছিয়ে আছি। খাদ্যের মানউন্নয়ন ও বিশুদ্ধতা নিশ্চিত করা হলে তা এই খাতকে সমৃদ্ধ করবে।

তিনি বলেন, গুনগত মানসম্পন্ন ও বিশুদ্ধ খাদ্য নিশ্চিত করতে পারলে আন্তর্জাতিক খাদ্যের বাজারে প্রবেশ করা যাবে। আমরা নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সম্বন্বিত পদক্ষেপ নিচ্ছি।

আমি বিশ্বাস করি যখন নিয়ম নীতি কার্যকর হবে তখন দেশের মানুষের ফুড চেইনেও নিরাপদ খাদ্য ঢুকে যাবে। আমি বিশ্বাস করি খাদ্য কে নিরাপদ করা কারও একার দায়িত্ব না।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যম মন্ত্রনালয়ের সচিব মো: ইসমাইল হোসেন ও কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার।

ইসমাইল হোসেন বলেন, বাংলাদেশের জনগনের নিরাপদ খাদ্য নিশ্চিতে প্রধানমন্ত্রী খুবই আগ্রহ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর নেতৃতে আমরা বাংলাদেশের মানুষের নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছি। তবে একটি সংগঠনের পক্ষে ১৭০ মিলিয়ন মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা খুবই কঠিন কাজ। তাই নিরাপদ খাদ্য নিশ্চিতে সকলকে এগিয়ে আসতে হবে।

ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশন এফএও এর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন বলেন, ‘বাংলাদেশের খাদ্য আরও আন্তর্জাতিক হয়ে উঠছে: এফএও-এর সহায়তায়, বাংলাদেশ এখন কোডেক্সের মানদণ্ডের সাথে সামঞ্জস্য করার পথে রয়েছে এবং এটি করার মাধ্যমে, দেশ নিজেকে মানসম্পন্ন, নিরাপদ খাদ্যের একটি বিশ্বস্ত সরবরাহকারী হিসাবে প্রতিষ্ঠিত করার ভিত্তি স্থাপন করছে।’

কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো:আব্দুল কাইউম সরকার। এছাড়াও ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের মূখপাত্র মাউরিজিও চিয়ান, এফএও আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ সঞ্জয় দেভ, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের সহযোগিতা প্রধান মাউরিজিও সিয়ানসহ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উর্দ্ধতন কর্মকর্তা ও বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিরা কর্মশালায় উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *