থানায় জিডি করতে কত টাকা দিতে হয়?

Uncategorized আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : জিডি করতে কোনো ধরনের টাকা পয়সা লাগে না। এটি একজন নাগরিকের আইনি অধিকার, যা রাষ্ট্র তাকে প্রদান করেছে।


বিজ্ঞাপন

থানা অফিসার যদি আপনার কাছে টাকা দাবী করে আপনি অফিসার ইন চার্জকে বলবেন, তিনি ব্যবস্থা না নিলে সার্কেল অফিসার/জোনাল অফিসারকে বলবেন। টাকা না দিলে আপনার কোন সমস্যা হবে না। সমস্যা হলে যে কোন সিনিয়র অফিসারকে ফোনে বিষয়টি ব্যাখ্যা করুন। আপনার জিডির যতটুকু এ্যাকশন হওয়ার কথা তা না হলে ঐ থানা সংশ্লিষ্ট যে কোন সিনিয়র অফিসারকে আপনার জিডি নম্বরটি সহ একটি ম্যাসেজ দিন বা তার ফোনে কথা বলুন- আইন সম্মত ব্যবস্থা গৃহীত হয়ে যাবে। আজকাল মোবাইল এ্যাপসে সকল অফিসারদের সরকারী নম্বর এবং ইমেইল এ্যাড্রেস দেয়া থাকে। প্রতিটি সরকারী নম্বর আবার হোয়াটসএ্যাপের সাথে সংযুক্ত। এগুলো ব্যবহার করার কথা ভাবতে হবে।

আপনি জিডি করার পরের দিন, বর্তমানে দেশের অধিকাংশ জেলায় এ সংক্রান্ত মনিটরিং সেলের দ্বারা একটু ফোন পাবেন। তারা আপনার কাছে জানতে চাইবে, থানায় আপনি কেমন ব্যবহার পেয়েছেন, জিডির জন্য কোনো টাকা চাওয়া হয়েছে কিনা, কোনো টাকা দিতে হয়েছে কিনা, অফিসারের আচরণে আপনি সন্তুষ্ট কিনা এবং ইত্যাদি। আপনার কোনো নেগেটিভ রিভিউএর কারণে সংশ্লিষ্ট অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা গৃহীত হয়।

আসলে যে কোন “সেবা” পেতেই আপনার আমার ব্যক্তিগত সততাও একটি মূখ্য বিষয়। অনেক ক্ষেত্রেই আমরা মনে করি টাকা না দিলে আমার কাজটা ঠিকমত হবে না। বিষয়টা বর্তমানে সেরকম আর নেই। দিন অনেকটাই বদলেছে। আপনার মনোবল ও ব্যক্তিগত সততা ঠিক রাখুন এবং সঠিক জায়গায় অভিযোগ করতে যানুন শিখুন- অনেক কাজ তাড়াতাড়ি  হয়ে যাবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *