বর্ষাকালে অতিবৃষ্টির কারনে পাহাড়ি অধ্যুষিত শ্রীমঙ্গল উপজেলায় সাপের কামড়ের রোগীর সংখ্যা  বৃদ্ধি পাচ্ছে 

Uncategorized এইমাত্র চট্টগ্রাম জীবন-যাপন সারাদেশ সিলেট স্বাস্থ্য

সাপের কামড়ে মারাত্মক আহত রোগী।


বিজ্ঞাপন

নিজস্ব  প্রতিনিধি : বর্ষাকালের অতিবৃষ্টির কারনে পাহাড়ি অধ্যুষিত শ্রীমঙ্গল উপজেলায় সাপের কামড়ের রোগী বৃদ্ধি পেয়েছে। গত কিছুদিনে বেশ কয়েকজন সাপের কামড়ের রোগী জরুরি বিভাগে ভর্তি হয়েছেন।মো. কামরুজ্জামান, পল্লি বিদ্যুত এর একজন কর্মী আলিয়াছড়া পুঞ্জিতে উনার দায়িত্ব পালনকালে সাপের কামড়ের শিকার হোন। সাপটি বিষাক্ত ছিল তাই খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাজ্জাদ হোসেন চৌধুরী ইমার্জেন্সিতে কর্তব্যরত চিকিৎসক ডা. সম্রাট কিশোর পোদ্দারকে আগে থেকে এন্টিভেনম দেওয়ার জন্য প্রস্তুতি নিতে বলেন।

রোগী আসার সাথে সাথেই প্রয়োজনীয় পরীক্ষা করলে নেগেটিভ আসে আর রোগীর অবস্থা গুরুতর হতে শুরু করলে জরুরি ভিত্তিতে ডা. শারমিন আক্তার ও ডা. শাহ মো. নাসিফ উপস্থিতিতে এবং ইউএইচএফপিও ডা. সাজ্জাদ হোসেন এর তত্ত্বাবধানে উপস্থিত তিনজন মেডিকেল অফিসার ও কর্তব্যরত স্যাকমো,এসএসএন ও ওয়ার্ডবয় সহ সবার টিমওয়ার্কের মাধ্যমে সফলভাবে সাপে কাটা রোগীকে এন্টিভেনোম দেওয়া হয় এবং একই সাথে সার্বক্ষণিক তাকে পর্যবেক্ষণে রাখা হয় ।

রোগী ধীরে ধীরে উন্নতির দিকে গেলে এবং নিশ্চিত মৃত্যুর হাত থেকে ফিরে আসলে পরবর্তীতে আরও উন্নত চিকিৎসার জন্য ওসমানী মেডিকেল কলেজে পাঠানো হয়।যদিও সেখানে এখন পর্যন্ত কোন বাড়তি চিকিৎসার প্রয়োজন হয় নি এবং রোগী ভালো আছেন।

এছাড়াও মো. সালেক ও ইলিয়াস মিয়া নামের আরও দুইজন রোগী সাপে কাটা নিয়ে গত ২ দিনে ভর্তি হয়েছিলেন। তবে বিষাক্ত সাপের কামড় না হওয়ায় ২৪ ঘন্টা হাসপাতালে তত্ত্বাবধায়নে রাখা হয় এবং রোগী সুস্থ থাকায় ছাড়পত্র দেওয়া হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *