রাজধানীর উত্তরা, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল, খুলনার কয়রা উপজেলার ৭ ইউনিয়ন পরিষদ ও বান্দরবান আঞ্চলিক পাসপোর্ট অফিসে দুদকের অভিযান 

Uncategorized অপরাধ আইন ও আদালত খুলনা চট্টগ্রাম জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী রাজশাহী সারাদেশ স্বাস্থ্য

উত্তরায় রাজউকের প্লট দখল করে বাজার বসিয়ে চাঁদাবাজির অভিযোগ স্থানীয় রাজনৈতিক নেতার বিরুদ্ধে


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক :  কতিপয় স্থানীয় রাজনৈতিক নেতার বিরুদ্ধে অবৈধভাবে রাজউকের প্লট দখল করে বাজার বসিয়ে চাঁদাবাজি করার অভিযোগের প্রেক্ষিতে দুদক প্রধান কার্যালয় হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।


বিজ্ঞাপন

রাজউকের প্রতিনিধিসহ উত্তরা তৃতীয় পর্যায় প্রকল্পে পরিদর্শনে দেখা যায়, ১৫ ও ১৭ নং সেক্টরের ১ নং এভিনিউয়ে অবরাদ্দকৃত জায়গায় ৪০-৫০ টি ভ্রাম্যমাণ খাবারের দোকান রয়েছে। নির্ধারিত ভাড়া না থাকলেও প্রতি দোকান থেকে সিকিউরিটি ও জেনারেটর চার্জ বাবদ দৈনিক ভিত্তিতে কতিপয় স্থানীয় রাজনৈতিক নেতা টাকা সংগ্রহ করেন মর্মে জানা যায়।

ইতোপূর্বে রাজউক কর্তৃক নির্বাহী ম্যাজিস্ট্রেট এর মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।এছাড়া ১৬ নং সেক্টরের ওয়েস্ট এভিনিউয়ে কিছু আবাসিক প্লট মালিক কর্তৃক বাণিজ্যিক উদ্দেশ্যে কাঁচাবাজার ও অন্যান্য দোকান হিসেবে ভাড়া দেওয়ার প্রমাণ পাওয়া যায়। প্রাপ্ত তথ্যাদি পর্যালোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম দুর্নীতি দমন কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

 

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের রোগীদের ঔষধ, খাদ্য সামগ্রী মাদকাসক্তদের মাধ্যমে পাচারের অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি  :  পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে রোগীদের সেবা প্রদানে অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে দুদক জেলা কার্যালয়, ঠাকুরগাঁও হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা কালে টিমের সদস্যরা ছদ্মবেশে হাসপাতালে সেবাগ্রহীতা সেজে জরুরি বিভাগসহ বিভিন্ন সেবা কেন্দ্রে নজর রাখেন।

বর্হিবিভাগে ডাক্তার না থাকায় একজন ফার্মাসিস্টকে রোগী দেখতে দেখা যায়। এছাড়া,খাদ্য সরবরাহ, ঔষধ স্টকে থাকা সত্তেও কিছু কিছু ঔষধ রোগীদের সরবরাহ না করা, মাদক সেবীদের দ্বারা রোগীদের জিনিসপত্র চুরি, বেশিরভাগ ডাক্তার এগারটার পরে হাসপাতালে আসাসহ অপরিচ্ছন্নতার বিষয়গুলো দুদক টিম লক্ষ্য করে।

এ ব্যাপারে টিম উক্ত হাসপাতালের সহকারী পরিচালককে অবহিত করা হলে তিনি জানান একজন ডাক্তার বদলি হয়ে যাওয়ায় হাসপাতালে ডাক্তার সংকট কাটাতে ফার্মাসিস্টকে সাময়িকভাবে বসানো হয়েছে। এছাড়া, অন্যান্য অভিযোগগুলোর বিষয়ে তিনি দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে টিমকে জানান।

 

কাবিখা, কাবিটা এবং কর্মসৃজন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ ৭ ইউ’পি চেয়ারম্যান, মেম্বার ও সচিবদের পেটে 

মামুন মোল্লা (খুলনা) :  খুলনা জেলার কয়রা উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার এবং সচিবদের বিরুদ্ধে উপজেলা খাদ্য গুদাম হতে চাল নিয়ে দরিদ্রদের প্রদান না করে বাহিরে বিক্র‍য় এবং ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পে দুর্নীতির আশ্রয় নিয়ে অর্থ আত্মসাৎ করার অভিযোগের ভিত্তিতে দুদক, জেলা কার্যালয়, খুলনা হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়।

অভিযান পরিচালনা কালে এনফোর্সমেন্ট টিম প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা, কয়রা উপজেলা, খুলনা এবং উপ খাদ্য পরিদর্শক, ঘুগরাকাটী এল এস ডি, কয়রা, খুলনার সাথে কথা বলে এবং বিভিন্ন প্রকল্পের ( কাবিখা, কাবিটা এবং কর্মসৃজন প্রকল্প) রেকর্ডপত্র সংগ্রহ করে।

অভিযান পরিচালনা কালে সুবিধাভোগীদের সাথে কথা বলে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। পরবর্তীতে এনফোর্সমেন্ট টিম পূর্নাঙ্গ প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবেন।

 

বান্দরবান আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে দুর্নীতি’র অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি  :  বান্দরবান আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে পাসপোর্ট সেবা প্রদানে গ্রাহক হয়রানি ও ঘুস দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, কক্সবাজার হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা  কালে উপস্থিত সেবাগ্ৰহীতাদের পাসপোর্ট সেবা পেতে অতিরিক্ত অর্থ লেগেছে কিনা-এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদকালে উক্ত অফিসের অফিস সহকারী ও এক আনসার সদস্যের জড়িত থাকার প্রাথমিক সত্যতা পাওয়া যায়।

অভিযোগ সংক্রান্ত বিষয়ে অফিস প্রধানের সাথে কথা বলা হয় এবং অভিযোগ সংশ্লিষ্ট প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্ৰহ করা হয়। রেকর্ডপত্র বিশ্লেষণপূর্বক এনফোর্সমেন্ট টিম শীঘ্রই দুর্নীতি দমন কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *