ডিজিটাল দক্ষতা তৈরির লক্ষ্যে কাজ করবে বিশ্ব নেতৃত্ব :  সিডস ফর দ্য ফিউচার সামিট ২০২৩

Uncategorized অর্থনীতি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক  :  মঙ্গলবার ২০ সেপ্টেম্বর, (সাংহাই, চীন) :  ডিজিটাল দক্ষতাকে জোরদার করার সম্মিলিত পদক্ষেপের লক্ষ্যে ‘সিডস ফর দ্য ফিউচার সামিট ২০২৩’ এর আয়োজন করেছে হুয়াওয়ে, আসিয়ান ফাউন্ডেশন ও সাউথইস্ট এশিয়া মিনিস্টারস অব এডুকেশন অর্গানাইজেশন (এসইএএমইও)।


বিজ্ঞাপন

‘‘কানেক্ট, কালটিভেট, কন্ট্রিবিউট ফর ইনক্লুসিভ ডিজিটাল ট্যালেন্ট গ্রোথ ইন এশিয়া প্যাসিফিক’’ শীর্ষক এ সামিটে ১৯টি এশিয়া-প্যাসিফিক দেশ থেকে ৯১ জন অংশগ্রহণকারী অংশ নিয়েছেন। সিডস ফর দ্য ফিউচার, হুয়াওয়ে এর এই ফ্ল্যাগশিপ ট্যালেন্ট প্রোগ্রামের মাধ্যমে এ অঞ্চলের ডিজিটাল বিবর্তনে তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর গুরুত্বারোপ করা হচ্ছে।

১৯টি দেশের ৯১ জন অংশগ্রহণকারীর মধ্যে বাংলাদেশের ৬ জন বিজয়ী শিক্ষার্থীও ‘সিডস ফর দ্য ফিউচার সামিট ২০২৩’ এ অংশ নিয়েছেন। এ সামিটে প্রযুক্তি ও সংস্কৃতি বিনিময় অনুষ্ঠানে অংশগ্রহণ, হুয়াওয়ের বিশ্বমানের আরঅ্যান্ডডি সেন্টার ও সদর দপ্তর পরিদর্শন এবং ঐতিহ্যবাহী ও আধুনিক চীন সম্পর্কে অভিজ্ঞতা নেওয়ার সুযোগ রয়েছে।

হুয়াওয়ে এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট সাইমন লিন এবারের থিমের গুরুত্ব তুলে ধরে বলেন, “এ নিয়ে তৃতীয় বারের মতো এশিয়া প্যাসিফিক সিডস ফর দ্য ফিউচার সামিটের আয়োজন করছে হুয়াওয়ে। আমরা দেখতে পাচ্ছি প্রতি বছর নতুন কিছু নিয়ে আরো বেশি অংশগ্রহণকারী আমাদের সঙ্গে যুক্ত হচ্ছেন, যা এ প্রোগ্রামকে আরো এগিয়ে নিচ্ছে। প্রতিবারের মত এবারেও সহযোগিতা, অঙ্গীকার ও যুব ক্ষমতায়ন- এ তিনটি বিষয় এই ইভেন্টের মূল প্রতিপাদ্য হিসেবে বিদ্যমান”

এ সামিটের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে, হুয়াওয়ে ও ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশনস ইউনিয়ন (আইটিইউ) এশিয়া-প্যাসিফিক এলাকাজুড়ে আইসিটি পলিসি অ্যান্ড রেগুলেশন, যৌথ গবেষণা, অন্তর্ভুক্তিমূলক অবকাঠামো, ডিজিটাল সক্ষমতা তৈরি, নারী ও যুব ক্ষমতায়ন এবং ডিজিটাল অনুশীলন শেয়ারিং এর মতো ডিজিটাল সহযোগিতার ছয়টি মূল ক্ষেত্রকে গুরুত্ব দিতে একটি যৌথ উদ্যোগের ঘোষণা করেছে।

আসিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডক্টর পিতি শ্রীসঙ্গমের নেতৃত্বে একটি আলোচনা সভার মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত হয়। এ আলোচনা সভায় ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস) এর কয়েকজন বিশেষজ্ঞ, হুয়াওয়ের প্রতিনিধি এবং সিডস ফর দ্য ফিউচারে অংশগ্রহণকারীরা যোগ দেন। সভায় আগামী নেতৃত্বের মধ্যকার দূরত্ব ঘুঁচিয়ে, ডিজিটাল দক্ষতা ব্যবহার এবং আজীবন এ দক্ষতাকে লালন করার মাধ্যমে তাদের নেতা হয়ে ওঠার বাধাগুলো দূর করার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

সামিটে অংশ নেওয়ার আগে এই ৯১ শিক্ষার্থীকে বাড়তি অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যে চীনের শেনঝেন ও ডংগুয়ান- এ হুয়াওয়ের ক্যাম্পাস ঘুরিয়ে দেখানো হয়। সেখানে তারা ইনফরমেশন থিওরি, ডিজিটাল পাওয়ার, অটোমোবাইল প্রযুক্তি এবং সাইবার নিরাপত্তার মতো বিভিন্ন ক্ষেত্রে অনন্য জ্ঞান অর্জন করেন। আসিয়ান-১০, দক্ষিণ কোরিয়া, জাপান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ফিজি ও সলোমন দ্বীপপুঞ্জসহ বিভিন্ন দেশ থেকে আগত শিক্ষার্থীরা এ সামিটে অংশ নিয়েছেন। হুয়াওয়ে, আসিয়ান ফাউন্ডেশন এবং আইটিইউ সম্মিলিতভাবে এসব অংশগ্রহণকারীদের নির্বাচিত করেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *