সড়কে বাড়ছে নিহতের সংখ্যা

এইমাত্র জাতীয় সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : বছর বছর বাড়ছে সড়কে নিহতের সংখ্যা। নানান ধরনের পদক্ষেপ গ্রহণ করার পরেও কমছে না এ সংখ্যা। যাত্রী কল্যান সমিতির দেয়া তথ্যমতে ২০১৬ সালে ৪ হাজার ৩১২টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬ হাজার ৫৫ জন। ২০১৭ সালে ৪ হাজার ৯৭৯টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৭ হাজার ৩৯৭ জন। ২০১৮ সালে পাঁচ হাজার ৫১৪টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন সাত হাজার ২২১ জন এবং ২০১৯ সালে ৫ হাজার ৫১৬টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৮৫৫ জন নিহত ও ১৩ হাজার ৩৩০ জন আহত হয়েছেন।


বিজ্ঞাপন

উপরোক্ত তথ্য বিশ্লেষণ করলে দেখা যায় ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে সড়ক দুর্ঘটনায় বেশি নিহত হয়েছে ১৩৪২ জন। ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে নিহতের সংখ্যা তুলনামূলক কমেছে। এ বছর ২০১৭ সালের চেয়ে নিহতের সংখ্যা কমেছে ১৭৬ জন। কিন্তু ২০১৯ সালে নিহতের সংখ্যা বেড়েছে। এ বছর নিহতের সংখ্যা বেড়ে আগের বছরের চেয়ে ৬৩৪ জন বেশি নিহত হন।

হিসেব মতে, ২০১৬ সালের থেকে ২০১৯ সালে নিহতের সংখ্যা বেড়েছে প্রায় ৩০ শতাংশ। ২০১৬ সালে যেখানে নিহতের সংখ্যা ছিল ৬০৫৫ সেখানে তিন বছর বাদে ২০১৯ সালে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮৫৫ জনে। ২০১৬ সালের তুলনায় ২০১৯- এ বেশি নিহত হয়েছে ১৮০০ জন।

২০১৯ সালে সংগঠিত দুর্ঘটনায় সর্বমোট ৭ হাজার ৩৫৬টি যানবাহনের পরিচয় মিলেছে, যার ১৮ দশমিক ৯৯ শতাংশ বাস, ২৯ দশমিক ৮১ শতাংশ ট্রাক ও কাভার্ডভ্যান, ৫ দশমিক ২২ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস, ৯ দশমিক ৩৫ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ২১ দশমিক ৪ শতাংশ মোটরসাইকেল, ৮ দশমিক ০৪ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৭ দশমিক ৩২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা। সংগঠিত মোট দুর্ঘটনার ৫৬ দশমিক ৩৫ শতাংশ গাড়িচাপা দেওয়ার ঘটনা, ১৮ দশমিক ৩৬ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৮ দশমিক ০৭ শতাংশ খাদে পড়ে, ৫ দশমিক ৯১ শতাংশ বিবিধ কারণে, ০ দশমিক ৩৪ শতাংশ চাকায় ওড়না পেঁচিয়ে এবং ০ দশমিক ৯৭ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষ।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ উঠে এসেছে, ২০১৯ সালে সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয় ১৪ জুলাই। ওইদিন দু’টি দুর্ঘটনায় দু’জন প্রাণ হারান। সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনায় নিহত হন গত ৫ জুন। ওইদিন মোট ২২টি সড়ক দুর্ঘটনায় ৩৬ জন নিহত এবং ৯৩ জন আহত হন। সবচেয়ে বেশি আহত হন ১৫ আগস্টে। ওইদিন ২১টি সড়ক দুর্ঘটনায় ৩০ জন নিহত এবং ২২১ জন আহত হয়েছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *