ঘুর্ণিঝড় রেমালের তান্ডব : সুন্দরবনে ২৬ মৃত ও ৮টি জীবিত হরিণ উদ্ধার

Uncategorized খুলনা গ্রাম বাংলার খবর দুর্ঘটনার সংবাদ বিশেষ প্রতিবেদন সারাদেশ

নইন আবু নাঈম তালুকদার, (বাগেরহাট) : টানা ১৭ ঘন্টা তান্ডব চালানো ঘুর্ণঝড় রিমালে ক্ষতিগ্রস্থ সুন্দরবনে গত দুই দিনে ২৬ টি মৃত ও ৮টি জীবিত হরিণ উদ্ধার করেছে বন বিভাগ। সোম ও মঙ্গলবার পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কটকা অভয়ারণ্যের জামতলা এলাকা থেকে উদ্ধার করা হয়। এ সময় নদীতে ভেসে আসা আরো ৮টি জীবিত হরিণ উদ্ধার করা হয়েছে।


বিজ্ঞাপন

বন বিভাগ সূত্র জানায়, ২৮ মে মঙ্গলবার সকালে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কটকা অভয়ারণ্যের জামতলা এলাকা ভেসে আসা ২৪টি মৃত হরিণ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে দুই দিনে মোট ২৬ টি মৃত ও ৮ টি জীবিত হরিণ উদ্ধার করা হয়েছে।


বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘ প্রায় ১৭ ঘন্টা তান্ডব চালানো এ ঘুর্ণিঝড়ে সুন্দরবনে প্রায় ৭ থেকে ৮ ফুট জলোচ্ছাসের কারনে ও দফায় দফায় উচ্চ জোয়ারের কারনে নদী-খাল উপচে বনের বিস্তীর্ণ এলাকা মিষ্টি পানির পুকুরগুলোতে নবনাক্ত পানি প্রবেশ করায় পানীয় জলের সংকটে পড়েছে।

বন বিভাগের তথ্য মতে, এ ঝড়ে সুন্দরবনের দুবলার চর সবচেয়ে বেশী ক্ষতির সম্মুখীন হয়েছে। এছাড়া বুড়িগোয়ালী, কলাগাছিয়া, হলদিবুনিয়া, কাচিকাটা, দেবোকী স হবন বিভাগের ক্যাম্পগুলোতেও বেশ ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসব এলাকার গড়াণ, কেওড়া সুন্দরী গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছপালার ভেঙ্গে পড়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *