প্রসংঙ্গ, ইচ্ছাশক্তি

উপ-সম্পাদকীয়/মতামত

মো. কামাল মাহমুদ : আমরা সবাই সেই ছোটবেলা থেকে শুনে আসছি, ‘ইচ্ছে থাকলে উপায় হয়।’ ইচ্ছে থাকলে যদি উপায় হতো, তাহলে মানুষের জীবনে চাওয়া–পাওয়া অপূর্ণ থাকতো না। মানুষের জীবনে ইচ্ছার কোনো অন্ত নেই। আর সব ইচ্ছা পূরণ হওয়ারও না।


বিজ্ঞাপন

এই যে বর্তমান সময়ে ইচ্ছা থাকলেই আপনি অনেক কিছু করতে পারবেননা। কোভিড ভাইরাসের কারণে নানাবিধ সীমাবদ্ধতা বিদ্যমান। ইচ্ছা করলেই আপনি ঘরের বাহিরে যেতে পারছেন না।

কারো কারো প্রিয়জন মারা যাচ্ছে। মনের ভেতর বোবা কান্না, ইচ্ছা আছে কিন্তু যেতে পারছেন না। অনেকের বাবা-মা মারা যাচ্ছে কিন্ত তারপরেও কাছে যেতে পারছে না। এই অবস্থায় আপনার ইচ্ছার কোন প্রতিফলন নেই।

মানুষ আশার মাধ্যমে বেঁচে থাকে, আর আশা মানুষকে স্বপ্ন দেখায়,ইচ্ছা তৈরি করে। আগ্রহ, নিষ্ঠা ও প্রবল ইচ্ছাশক্তির মাধ্যমে আবার অনেক কিছু করা সম্ভব। সেটা ডিপেন্ড করে মনের উপর।

মানুষ দৃঢ় ইচ্ছা করলে দূর্নীতি থেকে দুরে আসতে পারে। এই ক্ষেত্রে ইচ্ছাটা মনের নফস এর উপর নির্ভর করে। মানুষের জীবনে সফলতা আসে দৃঢ় ও ঐকান্তিক চেষ্টা এবং ইচ্ছাশক্তির দ্বারাই। ইচ্ছাশক্তিকে নিষ্ঠার সঙ্গে কাজে লাগালেই জীবন সফল হয়ে ওঠে।

ইচ্ছাশক্তিকে আমরা খারাপ এবং ভালো উভয় কাজে ব্যবহার করতে পারি। ইচ্ছাশক্তি আর কিছুই নয়, সহজ কথায় কোনো কিছু করার ইচ্ছা। ইচ্ছাশক্তিকে যদি আমরা পজিটিভলি নেই তাহলে অনেক ভালো কিছু করা সম্ভব।