কুষ্টিয়া জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলীর অর্থ আত্মসাত

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে রবিবার ৬টি অভিযোগের বিষয়ে ১টি অভিযান পরিচালনা করা হয়েছে এবং ৫টি দপ্তরে পত্র প্রেরণ করা সহ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক : জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, খোকসা, কুষ্টিয়া-এর নির্বাহী প্রকৌশলী সহ অন্যান্যদের বিরুদ্ধে পৌরসভা প্রকল্পের ১৬ কি.মি. পাইপ লাইনের মধ্যে ৪ কি.মি. পাইপ লাইন স্থাপন করে প্রকল্পের অর্থ ভুয়া বাউচারের মাধ্যমে উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়াার সহকারী পরিচালক নীল কমল পালের নেতৃত্বে রবিবার ৫ ডিসেম্বর একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরেজমিনে প্রকল্প এলাকা পরিদর্শন করে কাজের মান যাচাই করে এবং অভিযোগ প্রসঙ্গে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে সাথে কথা বলে ও সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ প্রাথমিকভাবে জানা যায়, ২০১৯-২০ অর্থবছরে “৩২টি পৌরসভায় পানি সরবরাহ ও মানববর্জ্য ব্যবস্থাপনাসহ এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প” এর আওতায় কুষ্টিয়া জেলার খােকসা উপজেলায় রােড মেরামতসহ পানি সরবরাহের ১৫.৮৩
কিলােমিটার পাইপ লাইন নির্মাণ বাবদ ২,২৬,৮১,৭৮৩.৭২ টাকা বরাদ্দ প্রদান করা হয়। ইজিপি সিস্টেমে উক্ত কাজের জন্যে মেসার্স মনির ট্রেডার্স, প্রাে: মাে: কামরুজ্জামান, ২৬৯, মিয়াপাড়া, গােপালগঞ্জ সর্বনিম্ন দরদাতা হিসেবে নির্বাচিত হয়।

মেসার্স মনির ট্রেডার্সকে ১০% কমে ২,০৪,১৩৬০৫ টাকায় কার্যাদেশ প্রদান করা হয় গত ২৭ অক্টোবর ২০১৯ তারিখে কাজটি সম্পন্ন করার সময়সীমা ছিল ১০ মাস অর্থাৎ গত ২৭ সেপ্টেম্বর ২০২০ তারিখের মধ্যে কাজটি সম্পন্ন করে হস্তান্তর করার নিয়ম থাকলেও কাজটি এখনও সম্পন্ন হয়নি।

কাজ সম্পন্ন না হওয়ায কর্তৃপক্ষের নিকট থেকে সময় বর্ধিতকরণ সংক্রান্ত কোন রেকর্ড অভিযানকালে পাওয়া যায়নি। কিন্তু ইতােমধ্যে কাজের ১ম, ২য় ও ৩য় আংশিক বিল বাবদ মােট ১,৮০,৮৪,৬৮০ টাকার বিল ঠিকাদারকে প্রদান করা হয়েছে।

উক্ত প্রকল্পের মূল লক্ষ্য গ্রাহকদেরকে পানি সরবরাহ করা হলেও এস্টিসেটে/সিডিউলে পাইপলাইন থেকে গ্রাহকদের বাড়িতে পানি সংযােগ দেওয়ার জন্যে কোন ব্যবস্থা ছিল না।

পরবর্তীতে নন-টেন্ডার আইটেম হিসেবে পাইপলাইন থেকে গ্রাহকদের বাড়িতে পানি সংযােগ দেওয়ার জন্যে প্লাটফর্ম ও হাউজ কানেকশন নির্মাণ করে অতিরিক্ত ১৫-২০ লক্ষ টাকা বিল প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে মর্মে জানা যায়।

অভিযানকালে আরও জানা যায়, ঠিকাদার কাজরে সাইট বুঝে নেওয়ার সময়ে তাকে প্রকল্পের পূর্ণ ড্রয়িং ডিজাইন সরবরাহ না করে আংশিক ড্রয়িং ডিজাইন সরবরাহ করা হয় এবং কাজ চলমান থাকাকালে পুনরায় রিভাইসড ড্রয়িং ডিজাইন সরবরাহ করা হয়।

উক্ত প্রকল্পের ১৫.৮৩ কিলােমিটার পাইপ লাইন বসানাে হয়েছে কী না এবং সিডিউল ও প্রাক্কলন অনুযায়ী পাইপলাইন সমূহের গুনগত মান ও পরিমাণ সঠিক আছে কী না, তা সংশ্লিষ্ট রেকর্ডপত্র যাচাইপূর্বক বিশেষজ্ঞ প্রকৌশলী দ্বারা পরিমাপ করা প্রয়ােজন। এক্ষেত্রে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশসহ কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৫টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।