বিধবা ভাতার অর্থ কুষ্টিয়া সমাজসেবা অফিসারের পেটে

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে সোমবার ৯ টি অভিযোগের বিষয়ের মধ্যে ২টি অভিযান পরিচালনা করাসহ ৭টি দপ্তরে পত্র প্রেরণ করে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক : সাব-রেজিস্ট্রার টঙ্গিবাড়ি মুন্সিগঞ্জ-এর বিরুদ্ধে ঘুষের বিনিময়ে একজনের জমি অন্যজনের নামে রেজিস্ট্রি করে দেওয়ার অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২-এর উপ-পরিচালক মোঃ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে সোমবার ২০ ডিসেম্বর একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম অভিযোগ যাচাই ও সত্য উদঘাটনে জন্য সরেজমিনে সাব-রেজিস্ট্রার অফিস পরিদর্শন করে এবং অভিযোগ সম্পর্কে দায়িত্বপ্রাপ্ত সাব-রেজিস্ট্রার, দলিল লেখক, নকল লেখক ও অভিযোগকারীর বক্তব্য গ্রহণ করেন।পরিদর্শনকালে অভিযোগ সংক্রান্ত দলিলের কপিসহ সকল নথিপত্র যাচাই করেন।

উক্ত নথিপত্র যাচাইকালে আভিযানিক টিমের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে। এমতাবস্থায় অভিযানে প্রাপ্ত তথ্য-প্রমাণ ও রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা, দৌলতপুর, কুষ্টিয়ার বিরুদ্ধে বয়স্ক, বিধবা ও অন্যান্য ভাতার সুবিধাভোগীদের অর্থ আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়ার সহকারী পরিচালক নীলকমল পালের নেতৃত্বে আজ অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে।

দুদক টিম উক্ত দপ্তর পরিদর্শন করে এবং অভিযোগ সংশ্লিষ্ট কর্মকর্তা ও অভিযোগকারীর সাথে কথা বলে এবং প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্রহ করে।

দুদক টিম পিয়ারপুর ইউনিয়ন পরিষদ সরেজমিনে পরিদর্শন করে এবং প্রায় ৫০ জন সুবিধাবঞ্চিত ভাতাগ্রহীতার বক্তব্য গ্রহণ করে। তারা টিমকে জানায়, তাদের নামে ভাতা মঞ্জুর হলেও তাদের নগদ একাউন্টে ভাতা অর্থ আসেনি।

টিম সমাজসেবা অফিস থেকে প্রাপ্ত ৩৪ জনের বরাদ্দের তালিকার সাথে ভাতাগ্রহীতাদের মোবাইল নাম্বারের মিল পায়নি। এ প্রসঙ্গে দায়িত্বপ্রাপ্ত সমাজসেবা কর্মকর্তা কোনো সদুত্তর দিতে পারেনি। এক্ষেত্রে প্রাপ্ত অভিযোগের প্রাথমিক সত্যতা রয়েছে বলে দুদক টিম এর কাছে প্রতীয়মান হয়েছে।

প্রাপ্ত নথিপত্র ও নগদ-এর হিসাব বিবরণী যাচাইপূর্বক অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে সংশ্লিষ্ট এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৭টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।