এডাব্লিও-১০১ এবং এডাব্লিও-১৫৯ এর দুই সিরিজের হেলিকপ্টার এর নতুন ক্রেতা বাংলাদেশ হবার প্রবল সম্ভাবনা রয়েছে

Uncategorized অন্যান্য

সামরিক বিশ্লেষক ঃ ইতালিয়ান ডিফেন্স জায়ান্ট লিওনার্দো এরোস্পেস এন্ড ডিফেন্স এর প্রধান নির্বাহী কর্মকর্তা এডাম ক্লার্ক গত ৫ ই আগস্ট লিওয়োনার্দোর অফিশিয়াল ওয়েবসাইটে ঘোষনা দিয়েছে যে খুব শীগ্রই লিওয়োনার্দো তাদের স্টেট অব দ্যা আর্ট এডাব্লিও-১০১ মার্লিন এবং এডাব্লিও-১৫৯ ওয়াইলন্ড ক্যাটের জন্য নতুন কাস্টমার এর সাথে চুক্তি সম্পন্ন করতে যাচ্ছেন।

চুক্তির নিরাপত্তা জনিত কারন দেখিয়ে এডাম ক্লার্ক ইংগিত করেছে এই নতুন কাস্টমার দের মধ্যে একটি দেশ আছে যারা এডাব্লিও-১০১ মার্লিন এবং এডাব্লিও-১৫৯ ওয়াইল্ড ক্যাট এই দুই ক্যাটাগরির হেলিকপ্টার ক্রয় করার ব্যাপারে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ইউকে ডিফেন্স এর অধিনে থাকা এডাব্লিও-১৫৯ হেলিকপ্টার এর রক্ষনাবেক্ষন সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরে সময় এডাম এই তথ্য দেন।

তিনি বলেন লিওয়োনার্দো এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশের সাথে ওয়াইল্ড ক্যাট হেলিকপ্টার এর বিক্রির ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছেন৷ আন-অফিশিয়াল সোর্স মতে পোলান্ড লিওনার্দো এরোস্পেসের সাথে ৪ টি এডাব্লিও-১০১ মার্লিন ক্রয়ের দ্বার প্রান্তে আছে।

লিওয়োনার্দো তথ্য সুত্র মতে এশিয়ান একটি দেশের সাথে এই বছরের শেষ নাগাদ তাদের মার্লিন এবং ওয়াইল্ড ক্যাট হেলিকপ্টার ক্রয়ের চুক্তি স্বাক্ষর হতে পারে যা ২০১৬ সালের পর ওয়াইল্ড ক্যাটের প্রথম রপ্তানি চুক্তি হবে।

বস্তুত দক্ষিণ কোরিয়ায় নৌবাহিনীর এক টেন্ডারে সর্বশেষ আগস্টা-১৫৯ হেলিকপ্টার অংশ নেয় যেখানে আমেরিকান সিকরস্কি- MR-60 হেলিকপ্টারের কাছে পরাজিত হয়ে এই হেলিকপ্টার টেন্ডার থেকে বাদ পরে।

ইউকে ডিফেন্স নতুন করে এই হেলিকপ্টারের অর্ডার এর ব্যাপারে আগ্রহী হলে লিওনার্দো এই হেলিকপ্টার ক্রয়ে ইচ্চুক দেশ গুলোর সাথে নতুন করে আলোচনা শুরু করে।

উল্লেখ বাংলাদেশ নৌবাহিনী ইতিপূর্বে এই হেলিকপ্টার ক্রয়ের জন্য ২ দফায় ৪ টি হেলিকপ্টার ক্রয়ের আগ্রহ প্রকাশ করে তবে বেশি অর্ডার না থাকায় সেই সময়ে এই হেলিকপ্টার এর প্রডাকশন বন্ধ ছিল।

এছাড়া বাংলাদেশ বিমানবাহিনী এর অধীনে বাংলাদেশের রাস্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর জন্য মিডিয়াম টু হেভি ক্যাটাগরির ৩ টি ভিভিয়াইপি ট্রান্সপোর্ট হেলিকপ্টার ক্রয়ের টেন্ডার প্রকাশ করা হয়। যেখানে হেলিকপ্টার টি গ্রুপ -এ ভুক্ত দেশ (আমেরিকা এবং ইউরোপীয়ান দেশ) থেকে ক্রয় করা হবে উল্লেখ করা হয়। যেখানে এডাব্লিও-১০১, এনএইচ-৯০ ভিভিয়াইপি, সুপার পুমা অন্যতম দাবিদার হিসাবে ধরা হয়ে থাকে।

লিওয়োনার্দো এরোস্পেসের তথ্য এর উপর ভিত্তি করে এবং বাংলাদেশ নৌবাহিনী এবং বিমান বাহিনীর টেন্ডার বিবেচনায় তাদের এডাব্লিও-১০১ এবং এডাব্লিও-১৫৯ এর দুই সিরিজের হেলিকপ্টার এর নতুন ক্রেতা বাংলাদেশ হবার প্রবল সম্ভাবনা রয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *