কক্সবাজারে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সেনা প্রধানদের গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য

সামরিক বিশ্লেষক ঃ ২৪টি দেশের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনী কর্তৃক যৌথভাবে আয়োজিত ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিজ ম্যানেজমেন্ট সেমিনার (আইপিএএমএস) অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) এরই অংশ হিসেবে কক্সবাজারের হোটেল সী পার্লে বিভিন্ন দেশের সেনা প্রধানরা একটি গোল টেবিল বৈঠকে অংশগ্রহণ করেন।

সম্মেলনে অংশগ্রহণকারী অন্যান্য সদস্যগণ বলিষ্ঠ শান্তিরক্ষা মিশন ও এর করণীয় শীর্ষক ব্রেক আউট সেশন এবং জুনিয়র নেতৃবৃন্দ পেশাদারিত্বের উপর পৃথক পৃথক আলোচনায় অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে বাংলাদেশ সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান জেনারেল চার্লস এ ফ্লিনসহ অংশগ্রহণকারী দেশসমূহের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

এ সম্মেলন ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থলবাহিনীগুলোর বৃহত্তম সমাবেশ। যার মূল উদ্দেশ্য হলো- পারস্পারিক বোঝাপড়া, সংলাপ ও বন্ধুত্বের মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আরও বৃদ্ধি করা। পরবর্তীতে সম্মেলনে অংশগ্রহণকারী সামরিক কর্মকর্তারা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও মত বিনিময় করেন।

এ সময় রোহিঙ্গা প্রতিনিধি দল তাদের সমস্যা ও সুপারিশসমূহ তুলে ধরে। এছাড়াও সম্মেলনে অংশগ্রহণকারী দলকে ক্যাম্পে কর্মরত জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ব্রিফ করেন। এ পরিদর্শনের মাধ্যমে ২৪টি দেশের প্রতিনিধিগণ রোহিঙ্গা ক্যাম্পের বাস্তব চিত্র স্বচক্ষে দেখলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *