মধ্যপ্রাচ্যে অপহৃত সাবেক সেনা কর্মকর্তাকে উদ্ধারে রেসকিউ টিম পাঠাচ্ছে বাংলাদেশ

Uncategorized অন্যান্য


কুটনৈতিক বিশ্লেষক ঃ মধ্যপ্রাচ্যে অপহৃত সাবেক সেনা কর্মকর্তাকে উদ্ধারে একটি রেসকিউ টিম পাঠাচ্ছে বাংলাদেশ । গত বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সশস্ত্র গোষ্টি কর্তৃক অপহৃত বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক একে এম শফিউল আনাম সহ অপহরণের শিকার বাকিদের উদ্ধারের জন্য একটি রেসকিউ টিম পাঠানোর কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

একে এম সুফিউল আনাম ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইয়েমেনে জাতিসংঘের দায়িত্ব পালনরত অবস্থায় অপহরণের শিকার হন।

সুফিউল আনাম ইয়েমেনের অ্যাডেনে জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের ফিল্ড সিকিউরিটি কোঅর্ডিনেশন অফিসার (হেড) হিসেবে কর্মরত ছিলেন।
সুফিউল আনাম বাংলাদেশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল। তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে ১৯৭৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। অবসর নেওয়ার পর থেকে তিনি জাতিসংঘের সঙ্গে কাজ করছেন।

ইয়েমেনের সশস্ত্র সংগঠনের সাথে বেশ কয়েক দফা আলোচনার পরও তাকে ফেরত দেয়নি গোষ্ঠিটি। পরবর্তীতে ইয়েমের সশস্ত্র সংগঠনটি তাকে সহ অপহরণের শিকার বাকিদের হ*ত্যার হুমকি দিয়ে একটি ভিডিও প্রকাশ করে।

এবার তাকে সহ বাকিদের উদ্ধারে সেনাবাহিনীর কর্নেল মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে একটি ডেলিগেশন টিম মধ্যপ্রাচ্যে পাঠানো হচ্ছে। প্রয়োজনে দলটি পার্শ্ববর্তী দেশ ওমান,সৌদিআরব, কুয়েত, কাতার, আরব আমিরাতও সফর করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের শেখ সিকান্দার আলী এই মিশনের টেকনিক্যাল এডভাইজর হিসেবে দায়িত্ব পালন করবেন। গত ২৯ই ডিসেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে ছাড়পত্র দিয়েছে। (তথ্য সুত্র ঃ ডিফেন্স রিসার্চ ফোরাম)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *