বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিস কতৃক রংপুর- দিনাজপুরে সার্ভিল্যান্স অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা

Uncategorized আইন ও আদালত



!! রংপুর মহানগরীতে বিএসটিআই’র সার্ভিল্যান্স অভিযান পরিচালনায় ১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে এছাড়াও দিনাজপুর সদরে বিএসটিআই’র মোবাইল কোর্ট কর্তৃক ১টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে !!



নিজস্ব প্রতিনিধি : খাদ্য দ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং ওজন ও পরিমাপে সঠিকতা নিশ্চিত করণের লক্ষ্যে বৃহস্পতিবার ২৩ ফেব্রুয়ারি, বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর বিভাগীয় কার্যালয়, রংপুর-এর উদ্যোগে রংপুর মহানগরীতে সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করা হয়।

মেসার্স এফ এইচ পি এগ্রো ফুড লিমিটেড, দক্ষিণ মমিনপুর, মিলেরপাড়, সদর, রংপুর প্রতিষ্ঠানটি সরিষার তেল এবং কারি পাউডারের লাইসেন্স থাকলেও হলুদেরগুড়া, মরিচেরগুড়া, জিরারগুড়া, ধনিয়ারগুড়া, লাচ্ছা সেমাই, মুড়ি, আচার, ঘি জাতীয় পণ্যের সিএম লাইসেন্স গ্রহণ না করে অবৈধ ভাবে বিএসটিআই এর লোগো ব্যবহার করে পণ্যের উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ করছেন।

এছাড়াও প্রতিষ্ঠানটি এফ.আর এন্টারপ্রাইজ, কল্লানিহাট, বীরগঞ্জ, দিনাজপুর নামে মেজবান ব্রান্ডে সয়াবিন তেল প্যাকেটজাতকরণ এবং বাজারজাতকরনের আলামত পাওয়া গেছে।

প্রতিষ্ঠানটি নিজের নাম বাদ দিয়েও এগ্রোভার্স লিমিটেড (ব্রান্ড-মৈত্রী), বাসুগাঁও, পুবালী, গাজীপুর এবং আকিজ এসেনসিয়াল লিমিটেড (এসেনসিয়াল ও নিউ ফাইন), আকিজ ভবন, ১৯৮ বীরউত্তম মীর শওকত সরণী, গুলশান-তেজগাঁও লিংক রোড, ঢাকা নামক প্রতিষ্ঠান ২টির বিভিন্ন পণ্য অবৈধভাবে চুক্তিভিত্তিক উৎপাদন করছে।

প্রতিষ্ঠানের মালিক মোঃ ফরহাদ হোসেন (৩০) এর বিরুদ্ধে নিয়মিত মামলা প্রদান করার জন্য জব্দ তালিকা ও নমুনা জব্দ করা হয়েছে এবং লাইসেন্স প্রাপ্ত পণ্য ২টি যথাযথভাবে উৎপাদন না করায় “কেন লাইসেন্স বাতিল করা হবেনা” মর্মে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত হয়।

উক্ত অভিযান পরিচালনা কালে বিএসটিআই বিভাগীয় কার্যালয়, রংপুরের অফিস প্রধান মফিজ উদ্দিন আহমাদ, উপ-পরিচালক (মেট্রোলজি) এর নেতৃত্বে মোঃ জাহিদুর রহমান, সহকারী পরিচালক (সিএম) এবং মারুফা বেগম, ফিল্ড অফিসার (সিএম) অংশগ্রহণ করেন।

একই তারিখে জেলা প্রশাসন, দিনাজপুর ও বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর এর উদ্যোগে দিনাজপুর জেলার সদর উপজেলার বিভিন্ন এলাকায় ১টি মোবাইল কোর্ট পরিচালিত হয়।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা কালে মেসার্স রোজ ফুড এন্ড বেকারী, গোপালগঞ্জ বাজার, সদর, দিনাজপুর এর কারখানায় বিস্কুট, কেক ও ব্রেড পণ্যের গায়ে নেট ওজন, প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা, উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীর্ণেরসহ প্রয়োজনীয় তথ্যাদি না থাকায় বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ এর ২৪/৪১ ধারায় ৫০,০০০ টাকা জরিমানা করা হয়।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এম এ কাদের, জেলা প্রশাসকের কার্যালয়, দিনাজপুর।

প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন মোঃ মেসবাহ-উল-হাসান, ফিল্ড অফিসার(সিএম), খন্দকার মোঃ জামিনুর রহমান, ফিল্ড অফিসার (সিএম), ইশতিয়াক আহম্মেদ, ফিল্ড অফিসার (সিএম) ও মোঃ আলমাস মিয়া, পরিদর্শক (মেট্রোলজি), বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর। বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের প্রধান ও উপ-পরিচালক মফিজ উদ্দিন আহমেদ আজকের দেশ ডটকম কে জানান, জাতীয় ও জনস্বার্থে বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর এর এ ধরনের অভিযান অব্যাহত থাকবে এটা একটা চলমান প্রক্রিয়া।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *