বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিসে সুশাসন প্রতিষ্ঠায় আইন এবং সেবা প্রদান সংক্রান্ত বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য


নিজস্ব প্রতিবেদক : সোমবার ২০ মার্চ বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের সভাকক্ষে সুশাসন প্রতিষ্ঠায় সেবা গ্রহীতার গণশুনানী, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, তথ্য অধিকার আইন এবং সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

জানা গেছে, সুশাসন প্রতিষ্ঠায় সেবা গ্রহীতার গণশুনানী, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা, তথ্য অধিকার আইন এবং সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে অবহিতকরণ ওই সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় অফিসের প্রধান ও উপ-পরিচালক (মেট্রোলজি) মফিজ উদ্দিন আহমেদ।

উক্ত সভায় উপস্থিত ছিলেন রংপুর বিভাগের ৩০ টি লাচ্ছাসেমাই উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ।
প্রথমে উপস্থিত সকলকে বিএসটিআই,রংপুর এর প্রস্তুতকৃত বিভিন্ন সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

এরপর লাচ্ছাসেমাই এর বিডিএস ১৬২০-২০০০ এর উপর সম্যক আলোকপাত করেন মোঃ দেলোয়ার হোসেন, ফিল্ড অফিসার (সিএম), বাস্তবিক লাচ্ছাসেমাই এর উৎপাদনকারী কারখানা কেমন হবে প্রয়োজনীয় সচেতনতার উপর আলোচনা করেন প্রকৌঃ মোঃ মেসবাহ উল হাসান, ফিল্ড অফিসার (সিএম)।

লাচ্ছাসেমাই এর মোড়কজাতকরণের পদ্ধতি বিষয়ে আলোকপাত করেন অনিমেষ মজুমদার, সহকারী পরিচালক (মেট), লাচ্ছাসেমাই এর গুণগতমানের পরীক্ষণ ব্যবস্থা এবং প্রয়োজনীয় সতর্কতা বিষয়ে আলোচনা করেন মোঃ রাশেদুল ইসলাম, ঊর্দ্ধতন পরীক্ষক (ফুড এন্ড ব্যাক্ট.) ।

মফিজ উদ্দিন আহমাদ, উপ-পরিচালক (মেট) ও রংপুর বিভাগীয় অফিস প্রধান এর সঞ্চলনায় সুশাসন প্রতিষ্ঠার জন্য অংশীজনের অংশগ্রহণে গণশুনানী এবং অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ে স্টেকহোল্ডারগণের সভা অনুষ্ঠিত হয়।

রংপুর বিভাগীয় বেকারী সমিতির সভাপতি ও রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সদস্য মোঃ রিয়াজ শহিদ বলেন রিযিক নির্ধারিত হয় আল্লাহর ইচ্ছায়। তাই দ্রুত ও অতিরিক্ত লাভের আশায় ভেজাল না করার জন্য সবাইকে অনুরাধ জানান এবং কাস্টমারমুখী ব্যবসায়ী হওয়ার অনুরোধ জানান।

রংপুর বেকারী সমিতির সভাপতি নুরুল ইসলাস মুন্না অভিযোগ করেন রংপুরের বাইরে থেকে নি¤œমানের লাচ্ছাসেমাই রংপুর এর বাজারে প্রবেশ করায় আমরা

ক্ষতিগ্রস্থ হচ্ছি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিএসটিআই কে অনুরোধ জানান। জাহাঙ্গীর আলম, কিউসি ম্যানেজার,আর ডি ফুড লিমিটেড ট্রান্সফ্যাটের সমস্যা ও সমাধানের উপায় জানতে চান।

এরপর ৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে অবহিতকরণ, সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ এবং তথ্য অধিকার আইন ও বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিকরণ বিষয়ে আলোচনা করেন প্রকৌঃ মোঃ জাহিদুর রহমান, সহকারী পরিচালক (সিএম)।

পরিশেষে সভাপতি রংপুর বিভাগের লাচ্ছাসেমাই উৎপাদনকারীদের এ সভায় যোগদান করার জন্য ধন্যবাদ জানান। সরকারের সকল নিয়ম কানুন মেনে চলতে হবে, তাই ব্যবসার সকল কাগজপত্র হালনাগাদ রাখতে হবে। ২০৪১ এ উন্নত বাংলাদেশ বিনির্মাণে সরকারে সকল উন্নয়ন মূলক কাজে কাধে কাধ রেখে এগিয়ে যেতে হবে।

ভোক্তার স্বার্থ রক্ষার্থে সততা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে। তিনি সিটিজেন চার্টার অনুযায়ী উল্লেখিত সময়সীমার মধ্যে লাইসেন্স / সনদপত্র প্রদানের লক্ষ্যে কাজ করার আহবান জানান।

বিএসটিআই এর রংপুর বিভাগীয় অফিসে আগত সেবাগ্রহীদের প্রতি অন্যায়, বৈষম্যমূলক বা হয়রানিমূলক আচরণ করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করেন। স্টেকহোল্ডারদের উন্নয়নের জন্য পরামর্শের প্রয়োজন হলে যোগযোগ করার অনুরোধ জানান।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *