নড়াইলের লোহাগড়ায় দির্ঘদিনের বিবাদ নিরসন করলেন,উপজেলা ও পুলিশ প্রশাসন

Uncategorized অন্যান্য

মো:রফিকুল ইসলাম,নড়াইলঃ
নড়াইল জেলার লোহাগড়া উপজেলার কোটাকোল ইউনিয়নের মধুমতি নবগঙ্গা নদী বেষ্টিত তেলকাড়া গ্রামের দীর্ঘদিনের আধিপত্য বিস্তারের কারণে গ্রাম ছাড়াদের বিবাদ নিরসন করে গ্রামে তুলেদিলেন লোহাগড়া উপজেলা পরিষদ,লোহাগড়া থানা পুলিশ ও রাজনৈতিক নেতৃবৃন্দ। সোমবার দুপুরে উপজেলা পরিষদ হল রুমে এই শান্তি সভার আয়োজন করে লোহাগড়া থানার অফিসার ইনচার্জ মোঃ নাসির উদ্দিন। এসময় লোহাগড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ আজগর আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন,লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান সিকদার আব্দুল হান্নান রুনু,এসময় আরো উপস্থিত ছিলেন,লোহাগড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী-লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব সৈয়দ মশিউর রহমান,লোহাগড়া আওয়ামী-লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিন (আলা) উপজেলা আওয়ামী-লীগের সহ-সভাপতি ফয়জুল হক রোম,কোটাকোল ইউনিয়নের চেয়ারম্যান এম এ হাসান মোল্লা,ইতনা ইউনিয়নের চেয়ারম্যান ও লোহাগড়া উপজেলা আওয়ামী-লীগের যুগ্ম- সাধারণ সম্পাদক শেখ শিহানুক রহমান,কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মতিউর রহমান,মল্লিকপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সাইদুল ইসলাম,লোহাগড়া বিআরডিবির চেয়ারম্যান ও লোহাগড়া উপজেলা আওয়ামী-লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ রাশেদুল হাসান ও লোহাগড়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ সজিব মুসল্লী,বিশিষ্ট সমাজ সেবক মোঃবাদশা মিয়া প্রমুখ। দীর্ঘ প্রায় ২ যুগের সহিংসতার অবসানের লক্ষ্যে এ শান্তি সভার আয়োজন। ওই গ্রামের ২ টি বিবাদমান দল রয়েছ। একদলের কলকাঠি নাড়ে সৌদি প্রবাসী শেখ মিজানুর রহমান মিজা কিন্ত পত্যক্ষ নেতৃত্ব দেন মোঃ ইমরুল হোসেন। আরেক পক্ষের নেতৃত্ব দেন মোঃ লিয়াকত শেখ ও শেখ কামাল।গ্রামের ক্ষমতার প্রভাব বিস্তার নিয়ে এ পর্যন্ত ৪/৫টি খুন সংগঠিত হয়েছে তাছাড়া সহিংস ঘটনা অগনিত।
ঘরছাড়া পরিবার ঘরে/বাড়িতে উঠার জন্য সরকারের বিভিন্ন দপ্তর ও রাজনৈতিক নেতা বরাবর আবেদন করেন। ঘটনা অমানবিক হওয়ায় প্রশাসন,আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী ও রাজনৈতিক নেতৃবৃন্দ দ্রুত পদক্ষেপ নেন। তেলকাড়া গ্রামের বিবাদমান উভয় পক্ষ মনের কষ্ট,দুঃখ,আবেগময় বক্তব্য প্রদান করেন। এসময় উপস্থিত সকল প্রশাসনিক কর্মকর্তা,আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্য ধর্য্যসহকারে শোনেন। লোহাগড়া উপজেলা প্রসাশন, পুলিশ ও রাজনৈতিক নেতৃবৃন্দ সকলে সহিংসতা এড়ানোর বিভিন্ন যুক্তি,ও সহিংসতার লাভ/ক্ষতি তুলে ধরেন। বক্তাদের কথায় সকলে একমত পোষন করেন।
পরিশেষে তেলকাড়া গ্রামের বিবাদমান দুই গ্রুপ উপস্থিত সকলের নিকট ওয়াদা করেন,তারা আর কখনো সহিংসতায় জড়াবেন না এবং তারা সকলে শান্তিতে বসবাস করবে বলে লিখিত দেন। উপজেলা প্রশাসন,পুলিশ ও রাজনৈতিক নেতৃবৃন্দ দৃঢ়কন্ঠে বলেন আজকের পর থেকে তেলকাড়া গ্রামের কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটে তাহলে তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে। দীর্ঘদিন ধরে যারা ঘর/বাড়ি ছাড়া তাদেরকে বাড়িতে তুলে দেওয়ার ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *