চট্টগ্রামে ১১৪ বছরের পুরনো ঐতিহাসিক জব্বারের বলী খেলার উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য


নিজস্ব প্রতিনিধি ঃ গতকাল মঙ্গলবার ২৫ এপ্রিল, বর্ণাঢ্য আয়োজনে ঐতিহাসিক জব্বারের বলী খেলার ১১৪তম আসরের উদ্বোধন করেন মান্যবর সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার)।

১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ব্রিটিশ বিরোধী আন্দোলনে যুবক সমাজকে ঐক্যবদ্ধ করতে এই বলী খেলার সূচনা করেন। তার মৃত্যুর পর এ প্রতিযোগিতা জব্বারের বলী খেলা নামে পরিচিতি লাভ করে।
এ খেলায় অংশগ্রহণকারীদের বলা হয় ‘বলী’। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় ‘কুস্তি’ বলী খেলা নামে পরিচিত।
মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী। তিনি এ উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী মেলা লালদিঘি ময়দানে ফেরানোর পাশাপাশি একদিনের জন্য বিশেষ ‘চাঁটগাঁইয়া উৎসব’ আয়োজনের ঘোষণা দিয়েছেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষে উদ্বোধনী অনুষ্ঠানটিতে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ, পিপিএম ও উপ-পুলিশ কমিশনার মহোদয়গণসহ সিএমপির উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আব্দুস সবুর লিটন।

এছাড়াও ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেলা আয়োজক কমিটির সভাপতি কাউন্সিলর জহর লাল হাজারী, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, ফিরিঙ্গিবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব এবং সংগীত শিল্পী আলাউদ্দিন তাহের।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *