খাদ্য সংকটে ফকিরহাটের লোকালয়ে ঘুরছে কালোমুখে হনুমান

Uncategorized খুলনা জাতীয় জীবন-যাপন সারাদেশ

নইন আবু নাঈম, (বাগেরহাট) : বাগেরহাটের ফকিরহাট উপজেলা সদরের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছে একটি কালোমুখো হনুমান। খাদ্যের সন্ধানে উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছে হনুমানটি।


বিজ্ঞাপন

শুক্রবার (৫মে দুপুরে) প্রাপ্তবয়স্ক হনুমানটি ফকিরহাট বাজারের বিভিন্ন গাছে, দোকান ও বাড়ি ছাদে এবং শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাচীরের ওপর চলাচল করতে দেখা যায়। উৎসুক জনতার মধ্যে অনেকে হনুমানগুলোকে কলা, বিস্কুট, লেবু, পাউরুটি খেতে দিচ্ছে। অনেকে আবার হনুমানকে নানাভাবে বিরক্তও করছে।

ফকিরহাট বাজারের সবজি ক্রেতা জসিম হাওলাদার বলেন, হয়তো পথ ভুলে হনুমানটি এ এলাকায় এসেছে। হনুমানটির প্রাণ বাঁচাতে এলাকাবাসীর এগিয়ে আসা দরকার। গত দুই-তিন দিন ধরে উপজেলা সদরসহ বিভিন্ন এলাকায় ঘুরে বেড়াচ্ছে কালোমুখো হনুমান। তাঁর ধারণা, যশোরের কেশবপুর এলাকা থেকে আসা ফল বা সবজির ট্রাকে করে এসেছে হনুমানগুলো।

ফকিরহাট বাজারের বিভিন্ন দোকানি ও উৎসুক জনতা হনুমানটিকে খাবার দিচ্ছেন। আবার সুযোগ পেলে হনুমানটি সবজির দোকান থেকে সবজি চুরি করে পালিয়ে যাচ্ছে। তবে হনুমান একটি নাকি একাধিক তা কেউ নিশ্চিত করতে পারেনি।

এ বিষয়ে ফকিরহাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. জাহিদুর রহমান বলেন, মুখপোড়া হনুমান বনের বাইরে বাস করা হনুমানের একটি প্রজাতি। মনুষ্যসৃষ্ট বৈশ্বিক আবহাওয়া, মানুষের উৎপাত, খাদ্য, বন ও পরিবেশের কারণে হনুমানগুলো দলে দলে অথবা একা এলাকা ত্যাগ করে থাকে। কেউ ফিরে যায়, অনেক হনুমান মারাও যায়। এ সময় তিনি হনুমানটিকে বিরক্ত না করে সম্ভব হলে প্রয়োজনীয় খাবার দিয়ে তাদের প্রাণ বাঁচাতে চেষ্টা করার আহ্বান জানান সবার প্রতি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *