ডলারের আধিপত্য কমাতে ‘ব্রিকস’ জোটে যাচ্ছে বাংলাদেশসহ আরও ২৫ দেশ

Uncategorized অর্থনীতি আন্তর্জাতিক বিশেষ প্রতিবেদন

অর্থনৈতিক প্রতিবেদক : ডলারের আধিপত্য কমাতে ‘ব্রিকস’ জোটে যাচ্ছে বাংলাদেশসহ আরও ২৫ দেশ।মার্কিন ডলারের একাধিপত্য রোধে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার জোট ব্রিকস-এ আরও ২৫ দেশ যোগ দিয়ে আন্তর্জাতিক বাণিজ্যের জন্য তাদের নতুন মুদ্রা গ্রহণ করতে প্রস্তুত।


বিজ্ঞাপন

শুধু আন্তর্জাতিক বাণিজ্যে নয়, সম্প্রসারিত ব্রিকস জোটের মুদ্রা মার্কিন ডলারকে বৈশ্বিক রিজার্ভ ব্যবস্থা থেকেও সরিয়ে দিতে যাচ্ছে বলে জোর গুঞ্জন। যদি এতগুলো দেশ ডলার ত্যাগ করে এবং একটি নতুন মুদ্রা দিয়ে আন্তঃসীমান্ত লেনদেন শুরু করে, তবে তা হবে মার্কিন ডলারের ওপর একটি বড় আঘাত।এতে বিশ্বব্যাপী দুর্বল হতে পারে ডলার এবং এর ঘাটতি পুনরুদ্ধার করার কোনও উপায় খুঁজে পাওয়া কঠিন হবে।

আন্তর্জাতিক দেনা-পাওনা মেটানোর মুদ্রা ছাড়াও এটি সবচেয়ে প্রচলিত ‘রিজার্ভ কারেন্সি’। ডলারের এই একাধিপত্য থেকে পরিত্রাণের জন্য এবার একাট্টা হতে যাচ্ছে ৩০ দেশ। তারা বিশ্বের সবচেয়ে বড় উদীয়মান অর্থনৈতিক জোট ‘ব্রিকস’ এর মুদ্রা গ্রহণ করতে চায়।সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ২৫টি দেশ ব্রিকসে যোগ দিতে এবং আন্তর্জাতিক বাণিজ্যের জন্য নতুন মুদ্রা গ্রহণ করতে প্রস্তুত।

জোটে যোগ দিতে আগ্রহ দেখানো দেশগুলো যথাক্রমে,  আফগানিস্তান, আলজেরিয়া, আর্জেন্টিনা, বাহরাইন, বাংলাদেশ, বেলারুশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, কাজাখিস্তান, মেক্সিকো, নিকারাগুয়া, নাইজেরিয়া, পাকিস্তান, সৌদি আরব, সেনেগাল, সুদান, সিরিয়া, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, তিউনিসিয়া, তুরস্ক, উরুগুয়ে, ভেনিজুয়েলা ও জিম্বাবুয়ে।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা-এই পাঁচটি দেশ নিয়ে মূলত ব্রিকস গঠিত। এর সঙ্গে আরও ২৫ দেশ যোগ দিলে এই জোট ৩০ দেশে সম্প্রসারিত হবে। সম্প্রসারণের পরে জোট আরও শক্তিশালী হবে, কারণ তাদের জিডিপি মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশের চেয়ে এগিয়ে থাকবে। এটি ডলার ও ইউরোসহ অন্যান্য পশ্চিমা শক্তিশালী মুদ্রাকে পেছনে ফেলতে পারে। (তথ্য সূত্র : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *