সিআইডি কর্তৃক  অর্থ দাবী করা ফেইসবুক হ্যাকার গ্রেফতার

Uncategorized অপরাধ আইন ও আদালত ঢাকা বিজ্ঞান ও প্রযুক্তি রাজধানী

নিজস্ব প্রতিনিধি ঃ    বিভিন্ন ব্যক্তিদের ফেইসবুক আইডি হ্যাক করে অর্থ দাবী করে আসছে খুলনার পাইকগাছা থানার ২৪ বছরের মোঃ আলমগীর সরদার। সে “আপনার ছবি ব্যবহার করে কে বা কারা অশ্লীল ভিডিও তৈরি করে বিভিন্ন পোস্ট করছে” এ জাতীয় Thumbnails সহ Phishing link তৈরি করে বিভিন্ন ব্যক্তির ফেইসবুক আইডির মেসেঞ্জারে পাঠাতো।


বিজ্ঞাপন

পরবর্তিতে ভুক্তভোগীরা আগ্রহ বসত সেই লিংকে প্রবেশ করলেই তাদের ফেইসবুক আইডিটি হ্যাকার মোঃ আলমগীর সরদারের নিয়ন্ত্রনে চলে যেতো।এরপর  ভুক্তভোগীদের পরিচিত ব্যক্তিদের নিকট বিভিন্ন কৌশলে অর্থ দাবীর প্রক্রিয়া শুরু হতো।

হ্যাককৃত ফেইসবুক আইডির মেসেঞ্জার থেকে ফ্রেন্ডলিষ্টে যুক্ত বিভিন্ন আইডির মেসেঞ্জারে আমার স্ত্রী অসুস্থ, আমার টাকার দরকার। ০১৯১৯****৬৭, ০১৮৫৭****২১ এবং ০১৮৩০****৩৯ নাম্বারে কিছু টাকা পাঠাও” সহ আরো বিভিন্ন ধরনের সাজানো মেসেজ পাঠিয়ে তাদের নিকট অর্থ চাইতো।

এছাড়াও ভুক্তভোগীদের নিকট হ্যাককৃত ফেইসবুক আইডি ফেরত দেয়ার কথা বলে অর্থ দাবী করতো। এভাবে হ্যাকার মোঃ আলমগীর সরদার হাতিয়ে নেয় লক্ষ লক্ষ টাকা।

এমন একজন ভুক্তভোগী উল্লিখিত হ্যাকিং এর শিকার হয়ে অভিযোগ করেন সিআইডি’র সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) এর সাইবার সাপোর্ট ইউনিটে। অভিযোগের ভিত্তিতে সিআইডি প্রধান সম্মানিত অতিরিক্ত আইজিপি  মোহাম্মদ আলী মিয়া বিপিএম পিপিএম অভিযুক্ত হ্যাকারকে দ্রুত  সনাক্তপূর্বক প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

সিআইডি’র সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) বিষয়টি পর্যবেক্ষণ এবং অনুসন্ধানপূর্বক ঘটনার সাথে সংশ্লিষ্ট হ্যাকার কে সনাক্ত করে  সিআইডি, সিপিসি’র সাইবার ইনভেস্টিগেশন এন্ড অপারেশনস্ এর একটি বিশেষ টিম খুলনার পাইকগাছা থানাধীন বৃত্তি গোপালপুর এলাকায় অভিযান পরিচালনা করে অভিযুক্ত হ্যাকার মোঃ আলমগীর সরদার (২৪) কে গ্রেফতার এবং তার নিকট হতে হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একাধিক ডিভাইসসহ বিভিন্ন ব্যক্তিদের নামে নিবন্ধিত অনেক গুলো মোবাইল সিম উদ্ধার করে।

গ্রেফতারকৃত অভিযুক্তকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, জুন-২০২১ থেকে সে ফ্ল্যাক্সিলোডসহ বিকাশ ও অন্যান্য এমএফএস এর ব্যবসা শুরু করে। ব্যবসার পাশাপাশি সে ফ্রী ফায়ার গেমের প্রতি আসক্ত হয় এবং এক পর্যায়ে হ্যাকিং এর প্রতি তার আগ্রহ বাড়তে থাকে। অনলাইন থেকে হ্যাকিং সংক্রান্ত বিভিন্ন কৌশল রপ্ত করে এবং বিভিন্ন ভুক্তভোগীদের ফেইসবুক আইডির মেসেঞ্জারে ফিশিং লিংক পাঠিয়ে তাদের ফেইসবুক আইডি নিয়ন্ত্রণে নেয়।

উক্ত ভুক্তভোগীর পরিচিত জনদের ফেইসবুক মেসেঞ্জারে বানানো তথ্য পাঠিয়ে অর্থ সাহায্য চাওয়াসহ ভুক্তভোগীর নিকট তার হ্যাককৃত ফেইসবুক আইডি ফেরত দেয়ার কথা বলে অর্থ দাবী করতে থাকে। অদ্যবধি সে বিভিন্ন ভুক্তভোগীদের হ্যাকিং এর ফাঁদে ফেলে কৌশলে বিকাশ ও অন্যান্য এমএফএস নাম্বারে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার কথা স্বীকার করেছে।

গ্রেফতারকৃতদের  বিরুদ্ধে ডিএমপি, পল্টন মডেল থানার মামলা নং- ৪১, তারিখ- ১৫/০৬/২০২৩, ধারা- ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৪(২)/২৫(২)/৩০(২)/৩৪(১) রুজু করা হয়েছে।

অপরিচিত আইডি হতে প্রাপ্ত Thumbnails ও Phishing link ব্যবহারে এবং সাইবার অপরাধের বিষয়ে আরো সচেতন হওয়ার জন্য সিআইডির  পক্ষ  থেকে   সকলকে অনুরোধ জানানো হল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *