মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উদ্দ্যোগে ইথানল ও মিথানল অপব্যবহার রোধে কর্মশালা অনুষ্ঠিত

Uncategorized আইন ও আদালত এইমাত্র জাতীয় ঢাকা বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর প্রথমবারের মতো ইথানল ও মিথানল অপব্যবহার রোধে এক কর্মশালার আয়োজন করেছে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, সচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


বিজ্ঞাপন

অধিদপ্তরের মহাপরিচালক  মো: আবদুল ওয়াহাব ভূঞা এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন মোঃ আজিজুল ইসলাম, অতিরিক্ত মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মোঃ সাইফুল ইসলাম, অতিরিক্ত সচিব (মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অনুবিভাগ),  মোঃ খায়রুল কবীর মেনন, অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা), সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং  আল নাকিব চৌধুরী, চেয়ারম্যান, রসায়ন বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ইথানাল ও মিথানল অনেক গুরুত্বপূর্ণ রাসায়নিক উপাদান। এর অপব্যবহার মানুষের জীবনের জন্য হুমকি স্বরূপ।ইথানল ও মিথানল অপব্যবহার রোধে প্রয়োজনীয় আইন সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হবে। ইথানল ও মিথানল এর অপব্যবহার রোধে করণীয় নির্ধারণে প্রয়োজনীয় গবেষণা কার্যক্রম একসাথে করার জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়কে অনুরোধ জানান।

সভাপতি তার বক্তব্যে বলেন, অধিদপ্তরের লাইসেন্স ছাড়া ইথানল ও মিথানলের আমদানির অনুমতি থাকে না এবং বৈধভাবে শিল্প প্রতিষ্ঠানসমূহে ইথানল ও মিথানল এর যৌক্তিক কোটা বৃদ্ধি করা হয়ে থাকে।তাছাড়া পরবর্তীতে এতদসংক্রান্ত গবেষণা কার্যক্রমে সংশ্লিষ্ট সকলের সাথে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর একযোগে কাজ করবে।

দিনব্যাপী কর্মশালায় অংশগ্রহণকারীবৃন্দ ইথানল ও মিথানলের বিপণন ব্যবস্থা, সনাক্তকরণ, নিয়ন্ত্রণ, আইন, বিধিবিধান ও জনসচেতনতা প্রভূতি বিষয়ে বিশদ আলোচনা করে সুপারিশসমূহ উপস্থাপন করেন।

কর্মশালায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ ছাড়াও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, বি সি এস আই আর, স্বাস্থ্য অধিদপ্তর, সুরক্ষা সেবা বিভাগের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *