পরনিন্দা…………

Uncategorized উপ-সম্পাদকীয়/মতামত ঢাকা রাজধানী

একজন মেধাবী ও  গুনী লেখিকা ফেরদৌসী রুবি।


বিজ্ঞাপন

ফেরদৌসী রুবি :  পরনিন্দা শব্দটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। পরনিন্দা বা অপবাদ হল কারো অনুপস্থিতিতে তার কোন দুর্বল দিক নিয়ে তাকে নিন্দা করা বা তার কোন দোষত্রুটি নিয়ে অসত্য বলা, সমালোচনা করা বা কুৎসা রটানো ।

অন্যের নিন্দা করার জন্য মানুষ দুজন লাগে। একজন নিন্দুক,অন্যজন ইচ্ছুক শ্রোতা।নিন্দাকারীদের সাথে আবার আরও কিছু চেইন লাগে যারা আগ্রহের সাথে সেই অপবাদের পুনরাবৃত্তি করে এবং অলঙ্কৃত করে।

আমরা বাকস্বাধীনতা রক্ষা করতে চাই, কিন্তু তা সীমাহীন নয়।
পরনিন্দা বা পরচর্চা একটি গুরুতর অপরাধ এবং এতে নিজেকে সংযোগ করা অত্যন্ত ক্ষতিকর।এই সংযোগের মাধ্যমে আপনার নিজের মানবিকতার মুল্যবোধ কমিয়ে দিবে,আপনি স্বতঃস্ফূর্তভাবে কাজ করার জন্য স্বাচ্ছন্দ্য বোধ করবেন না, আত্মসম্মানের ক্ষতি হবে এবং আপনার জীবনের বৃদ্ধিতে বাঁধাগ্রস্ত হবেন।

অপবাদকে জ্বালিয়ে রাখা বুদ্ধিমানের কাজ নয়।নিন্দাকারী যখন তার উদ্দেশ্য অর্জন করতে পারে না, তখন অন্যের উপর ঈর্ষান্বিত হয়ে নিন্দা বা অপবাদে লিপ্ত হয় এবং সেই ব্যক্তির খ্যাতি ও কৃতিত্ব নষ্ট করে তার নিজের ভিতরের প্রতিহিংসার আগুন নিভানোর চেষ্টা করে।

আপনি যদি এমন পরিস্থিতির শিকার হন, তবে তা মোকাবিলা করার জন্য আপনাকে এমনভাবে সতর্ক হওয়া উচিত যাতে নিজের সম্পর্কে খুব বেশি রক্ষণাত্মক না হয়ে যান।
এর একটি ভালো উপায় হলো নীরব থাকা এবং নিজেকে মনে করিয়ে দেওয়া যে শেষ পর্যন্ত সত্যের জয় হয়, সত্য নিরলস, অদম্য এবং অনিবার্য। সময়ের সাথে সাথে আপনার নীরবতা ও সততা যা বলা দরকার তা বলে দেবে।

অন্যদের নিন্দা করা এখনকার দিনে খুব সাধারণ একটি অপরাধ।তবে অপবাদ দেওয়া ব্যক্তি তার নিজেকে রক্ষা করার কোন সুযোগ নেই। যখন তারা মনে করেন তারা বিপদ থেকে মুক্ত, তখন তাদের কোন সহকর্মী বা অন্যকে ধ্বংস করার চেষ্টা করে কিংবা উঁচু প্রাচীরের আড়াল থেকে গুলি করার প্রচেষ্টায় থাকে।

এই অপবাদ বা নিন্দার কারনে কোন ব্যক্তির খ্যাতি হ্রাস পেতে পারে, উদ্বেগ,হতাশা, মানসিক যন্ত্রণা এবং সমাজে অবস্থানের প্রতিবন্ধকতাও অন্তর্ভুক্ত হতে পারে।তাই অন্ধকারে ছুরির আঘাত না করে, আলো খুঁজে পেতে সুন্দর্য দেখুন। শুভকামনা ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *