!! মন্তব্য প্রতিবেদন !!  অল্পশিক্ষিতরা সাংবাদিক হলে ক্ষতি কি!!  প্রেস কাউন্সিল কি ভুল সিদ্ধান্ত নিলো ??

Uncategorized আইন ও আদালত উপ-সম্পাদকীয়/মতামত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

বিশেষ প্রতিবেদন  : কিছুদিন আগে কোন এক আদালতে ৪ অশিক্ষিতের বিরুদ্ধে মামলা করতে যাই, যারা নিজেদের সাংবাদিক পরিচয় দিতো কিন্ত বাস্তবে প্রত্যেকেই বিভিন্ন অপরাধে বিভিন্ন মেয়াদে জেল খাটা আসামী, পড়াশেনার গন্ডি একজনও পঞ্চম শ্রেনীও উতরাতে পারেনি৷ জেল টেল খেটে বের হয়ে তারা কোন কিছু না পেয়ে ঢুকে পড়ে সহজলভ্য পেশা সাংবাদিকতায়। এদের মধ্যে রীতিমতো একজন সম্পাদকও বনে যান!


বিজ্ঞাপন

যাই হোক, সেই মামলার হেয়ারিং এর দিন বাদী হিসেবে এজলাসে ডাক পড়লো, আমি মহামান্য আদলতের জজ সাহেবের মুখোমুখি দাড়াতেই সে প্রথম প্রশ্নটিই করলো, আচ্ছা আপনার পাশে এই যে উকিল দাড়ানো তারও তো প্রাক্টিস করা লেগেছে ১০ বছর এরপর কোর্টে এসেছে। আপনাদের সাংবাদিকতায় কি এরকম কোন রুলস কেনো নেই, যে সে সহজেই হয়ে যাচ্ছে সাংবাদিক..? আমার মামলা ফাইল হলেও জজ সাহেবের করা
এই প্রশ্নের উত্তর সেদিন আমার কাছে ছিলোনা। আসি মূল প্রসঙ্গে –


বিজ্ঞাপন

অনেকেই বলেন পুরোনো, অভিজ্ঞ সাংবাদিকদের মধ্যে অনেকেই নাকি অল্পশিক্ষিত বা অশিক্ষিত আছেন,কিন্ত ব্যক্তিগতভাবে আমার অভিজ্ঞতা হলো:

প্রতিষ্ঠিত পুরোনো সাংবাদিকদের মধ্যে এমন সাংবাদিক খুবই কম যারা গ্রাজুয়েশন করেন নি। কারণ আজ থেকে ২০-২৫ বছর আগে সাংবাদিকতা পেশার সম্মান ছিলো,মিডিয়া হাউজও ছিলো কম। তাই যারাই এ পেশায় আসতেন ন্যূনতম ডিগ্রী নিয়েই আসতেন৷ কিন্ত ২০১১-১২ সালের দিকে বাংলাদেশে অনলাইন নিউজ পোর্টালের সহজলভ্যতা ধীরে ধীরে বাড়লে, যত্র তত্র নিউজ পোর্টাল গড়ে ওঠে এবং বাড়তে থাকে অনলাইন সাংবাদিক, এরপর নামে বেনামে বিভিন্ন ফেসবুক পেজ এমনকি আন্ডারগ্রাউন্ড প্রিন্ট পত্রিকাও কার্ড বানিজ্য শুরু করলে রিক্সাওয়ালা, ভ্যানওয়ালা, মুচি, খুনি, মাদককারবারী, চিহ্নিত চোর, ডাকাত,ছিনতাইকারী, গার্মেন্টস কর্মী, পাড়ার দালাল, পুলিশের সোর্স, অশিক্ষিত, নিরক্ষর, এমন অনেকেই সাংবাদিক বনে যান৷ আবার অনেক প্রথম সারির মূলধারার মিডিয়া হাউজ কিংবা মূলধারার প্রেসক্লাবেও টাকার জোরে মূর্খ,নিরক্ষর, ঠিকাদার ও জনপ্রতিনিধি কে সাংবাদিক এমনকি সাংবাদিক নেতা হতে দেখা যায়।
সাংবাদিকতায় এই যে অরাজকতা এগুলোর বেশীরভাগই হচ্ছে অশিক্ষিত মূর্খদের এ পেশায় ঢুকে পড়ার কারণে। এদের নানান কান্ডে পেশাগত পরিচয় লুকিয়ে চলতে হয় প্রকৃত সাংবাদিকতার চর্চাকারীদের।

সম্প্রতি প্রেস কাউন্সিলের সিদ্ধান্তের সমালোচনা করে, অনেকেই সুশীল সাজতে গিয়ে বলছেন সাংবাদিকতায় বেতন কতো যে অনার্স / ডিগ্রী পাশ লাগবে? আমি তাদের বলি,বেতনের আগে আমাদের এই পেশার হারানো সম্মান ও শৃঙ্খলা টা ফিরে আসুক৷ তবে আমি মনে করি অধ্যায়নরতদের জন্যও সুযোগ রাখা দরকার আর মফস্বলে অনার্স শিথিল করে যোগ্যতার মাপকাঠি উচ্চমাধ্যমিক দেয়া যেতে পারে।

 লেখক : মেহেদী হাসান, অনুসন্ধানী সাংবাদিক
(অগ্রযাত্রা) agrajatranews@gmail.com


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *