গৃহায়ণ ও গণপূর্ত অধিদফতর, বিআরটিএ সিরাজগঞ্জ, গাইবান্ধা পাসপোর্ট অফিস ও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কিশোরগঞ্জ এর কর্মকর্তা- কর্মচারীদের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে দুদকের অভিযান

Uncategorized আইন ও আদালত

 !! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে গত সোমবার ৯টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৪ টি অভিযান পরিচালনা করা সহ ৫ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে!!


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক  ঃ দুর্নীতি দমন কমিশন এর ১০৬ হটলাইন নাম্বারে আগত অভিযোগের প্রেক্ষিতে ক্ষীরোদ মন্ডল-এর চিকিৎসা ভাতা প্রাপ্তির জন্য পেনশন কার্ড আপডেট করণের নিমিত্তে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, চীফ একাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়, ঢাকা’র আল মামুন আল কাওসার, অফিস সহায়ক কর্তৃক হয়রানি ও ১০০০ -টাকা টাকা ঘুষ দাবির অভিযোগে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ঢাকার সহকারী পরিচালক ফাতেমা সরকার ও সহকারী পরিচালক মোহাম্মদ নুর আলম সিদ্দিকী এর সমন্বয়ে গঠিত টিম গত সোমবার ১৬ মে, একটি অভিযান পরিচালনা করেন। অভিযান পরিচালনাকালে অভিযোগ সংশ্লিষ্ট বিষয়ে প্রাপ্ত রেকর্ডপত্র/তথ্যাদি পর্যালোচনায় দেখা যায় যে দুদক হটলাইন ১০৬-এ অভিযোগকারী প্রকাশ চন্দ্র মন্ডল এর পিতা জনাব ক্ষীরোদ মন্ডলের পেনশন কার্ড আপডেট না থাকা সত্ত্বেও তিনি মাসে চিকিৎসা ভাতা বাবদ ২৫০০ টাকা পাচ্ছেন। এবিষয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, চীফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারকে জিজ্ঞাসাবাদে জানা যায় অভিযোগকারী জনাব প্রকাশ চন্দ্র মন্ডল এর পিতা ক্ষীরোদ এর পেনশন কার্ড আপডেট না থাকায় তিনি মেডিকেল ভাতা পাওয়ার আইনগত সুযোগ নেই। সেমতে তার পেনশন কার্ড আপডেটের পর তিনি চিকিৎসা ভাতা প্রাপ্ত হবেন বলে জানান। অভিযানকালে অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত রেকর্ডপত্র তথ্য প্রমাণ যাচাইপূর্বক সুপারিশসহ কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

বিআরটিএ কার্যালয়, সিরাজগঞ্জ-এর কর্মকর্তাদের বিরুদ্ধে গাড়ির লাইসেন্স প্রদান ও নবায়ন বাবদ ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুদক, প্রকা, ঢাকার এনফোর্সমেন্ট ইউনিটের নির্দেশনার আলোকে দুদক, সজেকা, পাবনার সহকারী পরিচালক মোঃ শহীদুল আলম সরকারের নেতৃত্বে BRTA অফিস, সিরাজগঞ্জে অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা কালে BRTA অফিস সিরাজগঞ্জ হতে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ এবং অভিযোগকারী ও অভিযোগ সংশ্লিষ্ট অফিসের কর্মকর্তার সাথে অভিযোগ বিষয়ে কথা বলা হয়। প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনা করে প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

আঞ্চলিক পাসপাের্ট অফিস, গাইবান্ধা-এর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে গ্রাহকের পাসপাের্ট সেবা প্রদানে ঘুষ দাবির অভিযােগে দুদক, সজেকা, রংপুর এর উপ-সহকারী পরিচালক এ, কে, এম, নূরে আলম সিদ্দিক এর নেতৃত্বে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানকালে অভিযোগকারীসহ সেখানকার অন্যান্য ভুক্তভোগী ও সেবা গ্রহীতাদের উপস্থিতিতে অভিযোগ সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদে হয়রানী মূলক ঘটনার সংশ্লিষ্টতা রয়েছে মর্মে প্রতীয়মান হয়েছে।অভিযোগ সংশ্লিষ্ট অন্যান্য নথি পর্যালোচনা করে এনফোর্সমেন্ট টিম কর্তৃক যথাসময়ে কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করা হবে।

মির্জা রাফেজা সুলতানা, উপ কর কমিশনার, মোঃ জহিরুল ইসলাম, সহকারী রাজস্ব কর্মকর্তা, মোঃ ওয়াহিদুজ্জামান খান, সহকারী রাজস্ব কর্মকর্তা সবাই কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ কিশোরগঞ্জের বিরুদ্ধে বিভিন্ন ধরনের ভয় ভীতি দেখিয়ে ব্যবসায়ীদের নিকট হতে মাসিক ঘুষ আদায় ও সরকার নির্ধারিত ভ্যাটের কম ভ্যাট নির্ধারণ করে বাকী টাকা ঘুষ হিসেবে গ্রহণ এবং মামলা ভয়ভীতি প্রদর্শন সংক্রান্তে দুদক, সজেকা, ময়মনসিংহের উপ-পরিচালক মোহাঃ আবুল হোসেন ও সহকারী পরিচালক মোঃ বুলু মিয়ার সমন্বয়ে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে কিশোরগঞ্জ শহরের সুগন্ধা ডিপার্টমেন্টাল স্টোর, গাংচিল রেস্টুরেন্ট, মেডিল্যাব হেলথ সেন্টার, পানসি রেস্টুরেন্ট ও লাজ ফার্মা ব্যাবসা প্রতিষ্ঠানের পণ্য বিক্রয়ের বিল ভাউচার যাচাই করা হয়েছে এবং অভিযোগ সংক্রান্তে মোখিকভাবে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। অভিযোগের বিষয়ে গাংচিল রেস্টুরেন্টের ম্যানেজার জানান, তিনি প্রতি মাসে চালানের মাধ্যমে ব্যাংকে জমা প্রদান করেন এবং কাস্টমস বিভাগের কাউকে মাসিক ঘুষ বাবদ প্রদান করেন না।

অভিযোগ সংক্রান্তে রাজস্ব কর্মকর্তা মোঃ জহিরুল আলম ও মোঃ ওয়াহিদুজ্জামান খান জানান অভিযোগ সত্য নয়। তারা জানান ব্যবসায়ীদের নিকট হতে সরাসরি নগদ টাকা/ ঘুষ গ্রহণ করেন না। ব্যবসায়ীদের ভ্যাটের টাকা নির্ধারিত হারে চালানের মাধ্যমে ব্যাংকে জমা প্রদান করেন। অভিযানে প্রাপ্ত নথিপত্র যাচাই-বাছাই পূর্বক বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৫টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।